কী উপসর্গে বুঝবেন শিশুর অ্যাজমা রয়েছে

Looks like you've blocked notifications!

অনেক শিশুই অ্যালার্জি ও অ্যাজমার সমস্যায় ভুগছে, কষ্ট পাচ্ছে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জেনে নেব শিশুদের অ্যাজমা কেন হয়, কী কী উপসর্গ থাকতে পারে।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে শিশুদের অ্যাজমা ও এর প্রতিকার নিয়ে কথা বলেছেন ঢাকা শিশু হাসপাতালের রেসপিরেটরি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. কামরুজ্জামান কামরুল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

কী কী উপসর্গে বোঝা যাবে শিশুর অ্যাজমা রয়েছে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. কামরুজ্জামান কামরুল বলেন, উপসর্গের ভেতরে থাকে, একজন অ্যাজমাটিক রোগী যার বাসায় আছে অথবা বাচ্চার অ্যাজমা, সে ক্ষেত্রে তার প্রথমে একটু ঠাণ্ডা-কাশি লাগবে, এর সাথে নাক দিয়ে পানি পড়বে। এক-দুদিন পরেই দেখা যাবে তার কাশি শুরু হয়ে গেছে। কাশির সাথে তার শ্বাসকষ্ট শুরু হয়ে গেছে, যেটাকে আমরা মেডিকেলের ভাষায় একিউট এক্সাজারবেশন বলি। এ ক্ষেত্রে তার শ্বাসকষ্টটা প্রধান। আমাদের কাছে অভিভাবকেরা এসে যেটা বলে, আমার বাচ্চার প্রথমে ঠাণ্ডা-কাশি লাগল, নাক দিয়ে পানি পড়া শুরু হলো, এক-দুদিন পর থেকে তার শ্বাসকষ্ট শুরু হয়েছে। এ ক্ষেত্রে আমরা সাধারণত একটা হিস্ট্রি নিই। দেখি তার বাবা-মায়ের কোনও অ্যাজমাটিক প্রবলেম আছে কি না। তারপর একটা ট্রিগারিং ফ্যাক্টর বলে, যেটাকে আমরা বলি ধুলাবালি এক্সপোজার হিস্ট্রি আছে কি না, বাসায় কোনও অ্যানিমেল বা ম্যাট, এ জাতীয় কিছু আছে কি না। দেখা যাবে বাচ্চার অ্যালার্জেটিক এক্সপোজার হয়েছে। হওয়ার পরেই এই প্রবলেম শুরু হয়েছে।

ট্রিটমেন্ট পদ্ধতি কী রকম, বড়দের মতোই সামঞ্জস্যপূর্ণ না কি বাচ্চাদের ক্ষেত্রে একটু ভিন্ন, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. কামরুজ্জামান কামরুল বলেন, প্রায় একই। বাচ্চারা যখন অ্যাজমা নিয়ে আসে, বড়দের মতোই ট্রিটমেন্ট। আমাদের দেশে একটি বদ্ধমূল ধারণা আছে, আমরা যখন আমাদের শিশু হাসপাতালে, বাংলাদেশের প্রথম শিশুদের জন্য অ্যাজমা সেন্টার আছে, সেখানে যখন সাধারণত আসে, তখন কোনও স্কোরিং, হিস্ট্রি, ক্লিনিক্যাল এক্সামিনেশন, পরীক্ষা-নিরীক্ষা করে যখন অ্যাজমা ডায়াগনোসিস করি যে আপনার বাচ্চার অ্যাজমা আছে, অ্যাজমার ট্রিটমেন্ট দিই, অ্যাজমা ট্রিটমেন্ট কিন্তু প্রথমেই ইনহেলার। কিন্তু আমাদের অভিভাবকদের মধ্যে একটা ধারণা আছে, ইনহেলার ট্রিটমেন্ট দিলে মনে করে আমার বাচ্চার ট্রিটমেন্ট শেষ পর্যায়ে চলে গেছে। কিন্তু অভিভাবকদের উদ্দেশে আমি বলব, অ্যাজমা ট্রিটমেন্টে ইনহেলারই প্রথম পর্যায়।

শিশুর অ্যাজমা ও এ থেকে পরিত্রাণের উপায় সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।