কী কারণে ফিস্টুলা বা ভগন্দর হয়, জানুন উপসর্গ

Looks like you've blocked notifications!

অনেকেই পায়ুপথ বা মলাশয় বা মলদ্বারে বিভিন্ন সমস্যায় ভুগছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে মলদ্বারে ফিস্টুলা রোগের বিভিন্ন সমস্যা ও প্রতিকার সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক আয়োজন স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে মলদ্বারে ফিস্টুলাসহ বিভিন্ন সমস্যা ও প্রতিকার সম্পর্কে বলেছেন ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের কোলোরেক্টাল সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোছা. বিলকিস ফাতেমা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

ফিস্টুলা রোগটা হয়ে থাকে, এর নিশ্চয়ই কোনও কারণ রয়েছে। সেই কারণগুলো আসলে কী, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মোছা. বিলকিস ফাতেমা বলেন, বেশির ভাগ ক্ষেত্রে কারণ হচ্ছে ইটোলজি বা ফোড়া। পায়খানার রাস্তায় বা তার আশপাশের রাস্তায় ফোড়া হয় প্রথমে এবং ফোড়াটা যখন ফেটে যায়, বাইরেও ফাটে, ভেতরের দিকেও ফেটে যায়। যখন ভেতরেও ফাটল বাইরেও ফাটল, তখন স্বাভাবিকভাবেই একটা রাস্তার মতো তৈরি হয়ে যায়। অনেকটা কারওয়ানবাজারে আন্ডারপাস আছে, ও রকম। রাস্তার এ পাশে একটা দরজা, ও পাশে একটা দরজা, নিচ দিয়ে একটা সংযোগ রাস্তা। তাই না? ফিস্টুলা অনেকটা এ রকম একটা ব্যাপার।

ডা. মোছা. বিলকিস ফাতেমা বলেন, শরীরের অন্যান্য জায়গায় ফোড়া হলে যেমন ফেটে যায়, ভালো হয়ে যায়, কিন্তু পায়খানার রাস্তায় ফোড়া হলে তার যথাযোগ্য ট্রিটমেন্ট করা হয়। নইলে ফিস্টুলাতে রূপান্তরিত হয়।

এ ক্ষেত্রে আমার প্রশ্ন হচ্ছে যে সেই রোগীটি বা ভুক্তভোগী রোগী আসলে কীভাবে বুঝতে পারবে বা কনফার্ম হবে, এটা ফিস্টুলার সমস্যা, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মোছা. বিলকিস ফাতেমা বলেন, প্রথমে যখন ফোড়া হয়, তীব্র ব্যথা হয় সাধারণত। অন্য জায়গায় ফোড়া হলে যেমন তীব্র ব্যথা হয়, পায়খানার রাস্তায় ফোড়া হলেও তীব্র ব্যথা হয়। এমনকি রোগী বসতেও পারে না। সাথে জ্বর থাকতে পারে। এ অবস্থায় যদি রোগী বুঝতে পারে, তাহলে ডাক্তারের শরণাপন্ন হবে। ডাক্তার তখন শনাক্ত করতে পারবে যে এটা ফিস্টুলা কি না বা ফোড়া কিনা। ফোড়া যখন ফেটে যায়, অনেক সময় দু-এক দিন ব্যথা থাকে, রোগীরা মনে করে এটা বোধহয় ভালো হয়ে গেছে, যেহেতু ফেটে পুঁজ বের হয়ে গিয়েছে। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রে সেটা হয় না। তখন ওটা ফিস্টুলাতে রূপান্তরিত হয়। তখন দেখা যাচ্ছে যে কয়েক দিন কষ গেল, রোগী মনে করে যে আমি সুস্থ হয়ে গেলাম। কিন্তু কয়েক দিন পরে আবার একটু পেকে যায়, আবার একটু ব্যথা করে, চুলকায়, অস্বস্তি হয়, আবার একটু পুঁজ বের হয়ে আসে। এভাবে চলতেই থাকে, যতক্ষণ না পর্যন্ত আপনি যথোপযোগী ট্রিটেমেন্ট নেবেন।

মলদ্বারের বিভিন্ন সমস্যা ও প্রতিকার সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।