কী কী রোগে মাথাব্যথা হতে পারে

Looks like you've blocked notifications!

মাথাব্যথায় আক্রান্ত হননি, এমন মানুষ বোধহয় খুব কম পাওয়া যাবে। প্রায়ই আমাদের অনেকের মাথাব্যথা হয়। ডাক্তারের শরণাপন্ন হন অনেকে। কিন্তু তার পরেও থেকে যায়। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে মাথাব্যথাজনিত বিভিন্ন রোগ সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে মাথাব্যথা ও এর প্রতিকার সম্পর্কে কথা বলেছেন ঢাকার মুগদা মেডিকেল কলেজের নিউরোলজি বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. মো. নাজমুল হক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

মাথাব্যথা হলে ছোট বাচ্চারা তো বলতে পারে না। এ ক্ষেত্রে কী কী উপসর্গ থাকলে অভিভাবকদের সচেতন হওয়া উচিত যে মাথাব্যথাবিষয়ক তার কোনও সমস্যা রয়েছে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মো. নাজমুল হক বলেন, বাচ্চাদের মাথাব্যথা একটু কমই হয়। কোনও বাচ্চা যদি মাথাব্যথার কমপ্লেইন করে, তাহলে প্রথমেই আমাদের কিছু ইস্যু দেখতে হবে। যেমন চোখের পাওয়ারের যে প্রবলেমটা, বাচ্চার কাছে দেখা বা দূরে দেখার কোনও সমস্যা হচ্ছে কি না। বাচ্চাদের দাঁতের সমস্যা খুব কমন। দাঁতের ব্যথা বিশেষ করে পেছনের দিকের মাড়ির ব্যথা; এগুলো বাচ্চারা প্রায় লোকেট করতে পারে না যে সেটা দাঁতের না মাথার ব্যথা। কানের ইনফেকশন এবং নাকের বারবার ঠাণ্ডা লেগে সাইনোসাইটিস নামক যে রোগগুলো আছে, এগুলো বাচ্চাদের খুব কমন। আমি যেটা বলতে চাচ্ছি, বাচ্চাদের মাথাব্যথার মেইন কারণগুলো মাথার বাইরে অবস্থিত।

ডা. মো. নাজমুল হক বলেন, ইদানীং আমরা দেখতে পাচ্ছি, বাচ্চারা অনেক বইভর্তি ভারী ব্যাগ নিয়ে স্কুলে যায়। তার সারভাইক্যাল কর্ড বা ঘাড়ের মাংসপেশিতে কিছুটা টান পড়ে। সেখান থেকে ঘাড়ে ও মাথায় ব্যথা করে। এ কারণগুলো এক্সক্লুড করার পরে আমরা সিরিয়াস ডিজিজের দিকে যাব। তবে মাথাব্যথায় সিরিয়াস রোগ বাচ্চাদের কম হয়।

আর কী কী রোগ হলে মাথাব্যথা হওয়ার সম্ভাবনা রয়েছে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মো. নাজমুল হক বলেন, মস্তিষ্কের রোগ ছাড়া অন্যান্য রোগেই মাথাব্যথা বেশি হয়। এটাকে আমরা সেকেন্ডারি হেডেক বলি। দেখা গেল যে তার মাথাব্যথা করছে, কিন্তু এটা আসলে অন্য একটা কারণে হচ্ছে। যেমন আমরা একটি উদাহরণ দিতে পারি। আমরা এখন প্রায়ই বহির্বিভাগে পাচ্ছি, একজন রোগীর প্রায়ই মাথাব্যথা হয়, রোগী হয়তো মাথাব্যথার কারণে জ্বরের কথাটা বলছে না বা জ্বরটা অত বেশি না বা জ্বরটা আগে ছিল এখন কমে গেছে। পরে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা গেল যে এ রোগীর ডেঙ্গু হয়েছে। ডেঙ্গু যখন সাবসাইড করে, তখনই রোগীর হেডেক আসে। এ ক্ষেত্রে অনেক সময় ডাক্তারদের ভুলের কারণে রোগীর ক্যাটাস্ট্রফি হয়ে যায়। ডেঙ্গু রোগীকে আমরা যদি ব্যথার ওষুধ দিই, তাহলে ক্যাটাস্ট্রফি হয়ে যেতে পারে। এটা উদাহরণ। মাথাব্যথাটা মাথা ছাড়াও অন্যান্য রোগ থেকে হতে পারে। জ্বর থেকে হতে পারে। কোনও বিষয় নিয়ে খুব দুশ্চিন্তা করছেন, তখন কিন্তু আপনার মাথাব্যথা করতে পারে।

মাথাব্যথা ও এর প্রতিকার সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।