কেন কণ্ঠনালীর ক্যানসার হয়, উপসর্গ কী

Looks like you've blocked notifications!

অনেকে কণ্ঠনালীর ক্যানসারে ভুগছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে কণ্ঠনালীর ক্যানসার প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে কণ্ঠনালীর ক্যানসার প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে বলেছেন জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হসপিটালে ক্যানসার বিভাগের সহকারী অধ্যাপক ডা. লুবনা মরিয়ম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

কণ্ঠনালীর ক্যানসার কী, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. লুবনা মরিয়ম বলেন, কণ্ঠনালী হচ্ছে আমরা যে কথা বলছি, স্বর বের হচ্ছে, স্বরযন্ত্র অথবা এটাকে আমরা বলি ম্যাজিক বক্স বা ভোকাল বক্স। এটা আমাদের গলার মাঝখানে থাকে। এটা যদি নষ্ট হয়ে যায় বা কোনও কারণে ইনজুরি হয়, কোনও ইনফেকশন হয়, তখনই আমাদের কণ্ঠস্বর নষ্ট হয়ে যায়। অনেক সময় দেখা যায় আমরা কথা বলতে পারছি না। কণ্ঠনালীর তিনটি অংশ আছে, তিনটি অংশেই ক্যানসার হতে পারে।

কেন কণ্ঠনালীর ক্যানসার হয়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. লুবনা মরিয়ম বলেন, প্রথম ও প্রধান কারণ হচ্ছে ধূমপান। ধূমপান একটি বড় কারণ। আপনারা জানেন যখন ধূমপান করা হয়, ইনহেলেশনের মাধ্যমে শ্বাসনালীতে চলে যায়। যত বারই ধূমপান করা হচ্ছে, তত বারই সেখানে ইরিটেশন করছে, এতে ইনজুরি হচ্ছে। এটা প্রধান কারণ। আর যারা ভয়েস বেশি ইউস করে, যেমন লাউড ভয়েস হয়ে যায়, বক্তৃতা করা বা যারা গান করে, অনেক বেশি ভোকাল কর্ডের ইউস হয়। ওভার ইউসের কারণেও অনেক সময় ক্যানসার হতে পারে। কিন্তু ধূমপানই প্রধান কারণ।

ডা. লুবনা মরিয়ম যুক্ত করেন, পুরুষের ক্ষেত্রে এ রোগের আধিক্য রয়েছে। কারণ, আমাদের দেশে পুরুষের তুলনায় মেয়েদের ধূমপানের হার কম। পুরুষের ধূমপানের হার অনেক বেশি।

উপসর্গ দিয়ে কণ্ঠনালীর ক্যানসার কিছুটা আঁচ করা যায়, কিন্তু নিশ্চিত হওয়ার জন্য কিছু ডায়াগনোসিসের পদ্ধতি রয়েছে। কীভাবে এ ক্যানসার চিহ্নিত করেন? সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. লুবনা মরিয়ম বলেন, প্রথমত ক্লিনিক্যালি চিহ্নিত করতে হয়, মানে আমাকে রোগীকে পরীক্ষা করতে হবে। প্রথমত তার হিস্ট্রি নিতে হবে, তাকে পরীক্ষা করতে হবে, পরীক্ষা করব কীভাবে গলাটাকে আমাদের ভালোভাবে দেখতে হবে মুখ খুলে, তার গলার ভেতরে কোনও অসুবিধা আছে কি না এবং আয়না দিয়ে আমরা পেছনের অংশটুকু দেখতে পারি। আমাদের চেম্বারে বসেই আমরা এটা করতে পারি। সেটাতে যদি আমরা নিশ্চিত হতে না পারি, তখন আমরা ল্যারিঙ্গোসকপি করি।

কণ্ঠনালীর ক্যানসার কী, এর লক্ষণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন।