কোলন ক্যানসার প্রতিরোধের উপায় ও খাদ্যাভ্যাসে পরিবর্তন

Looks like you've blocked notifications!

অনেকে কোলন ক্যানসার বা মলাশয়ের ক্যানসারে ভুগছেন ও ঝুঁকিতে রয়েছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে কোলন ক্যানসার প্রতিরোধের উপায় ও খাদ্যাভ্যাসের পরিবর্তন সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক আয়োজন স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে কোলন ক্যানসার প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে বলেছেন ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের কোলোরেক্টাল সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. বিলকিস ফাতেমা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

কোলন ক্যানসার প্রতিরোধযোগ্য। আমাদের দেশেই ট্রিটমেন্ট সম্ভব। কোলন ক্যানসারের প্রতিরোধব্যবস্থা কী এবং এর সাথে খাদ্যাভ্যাসের সম্পর্ক কতটুকু। সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. বিলকিস ফাতেমা বলেন, আমাদের জীবনযাপন পদ্ধতি, খাদ্যাভ্যাস দিয়েও আমরা কোলন ক্যানসার প্রতিরোধ করতে পারি। কোলন ক্যানসারের অনেক কারণ আছে। কিছু কিছু কারণ আমাদের অজানাও আছে। কিন্তু কিছু কিছু ব্যাপার আছে, যেগুলো আমরা নিয়ন্ত্রণ করলে কোলন ক্যানসারকে প্রতিরোধ করতে পারি।

অধ্যাপক ডা. বিলকিস ফাতেমা বলেন, যাঁদের দীর্ঘমেয়াদি কোষ্ঠকাঠিন্য রয়েছে, তাঁদের ক্যানসার হয়। কোষ্ঠকাঠিন্যকে আমরা প্রতিরোধ করতে পারি। সে ক্ষেত্রে তাঁদের হেলদি লাইফস্টাইল মেইনটেইন করতে হবে। যেমন নিয়মিত কায়িক পরিশ্রম। সেটা আমাদের হজমে সাহায্য করবে এবং রেগুলার মলত্যাগের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এর পরে আসেন খাদ্যাভ্যাস। আমাদের বাঙালির যে নরমাল খাবার—সবজি, ঝোল, মাছ, ডাল—এগুলো ফাইবার সমৃদ্ধ খাবার। এই সাধারণ খাবারগুলো হেলদি। তো আমরা যদি এ খাবারগুলোই বেশি করে খাই, প্রতিদিন খাবারের মেন্যুতে যদি সবজি থাকে, ঝোলের তরকারি থাকে, ডাল থাকে এবং পর্যাপ্ত পরিমাণে পানি রেগুলার খাই, দেশি ফলমূল খাই তাই কোষ্ঠকাঠিন্য দূর করা সম্ভব।

কোলন ক্যানসার প্রতিরোধ সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।