কোষ্ঠকাঠিন্যে ভুগছেন? হতে পারে ৮টি গুরুতর রোগ

Looks like you've blocked notifications!
ছবি- ফ্রিপিক

দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্য এবং পেটের ব্যথা উপেক্ষা করা উচিত নয়। কারণ এগুলো  ডায়াবেটিস অথবা কোলন ক্যান্সারের লক্ষণ হতে পারে। কোষ্ঠকাঠিন্য বা অনিয়মিত মলত্যাগ অস্বস্তিকর। এর ফলে ক্ষুধা হারিয়ে যায়, বমি বমি ভাব অনুভব হয়, পেটে ব্যথা হয়। অস্বাস্থ্যকর জীবনধারা কোষ্ঠকাঠিন্যের প্রাথমিক কারণ। দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্যর চিকিৎসা সময়মতো না করলে প্রাণঘাতী হতে পারে। ডায়াবেটিস, থাইরয়েড সমস্যা, স্নায়বিক রোগ থেকে শুরু করে এমনকি ক্যান্সার পর্যন্ত হয়ে থাকে।

মণিপাল হাসপাতালের গ্যাস্ট্রোএন্টারোলজিস, ডাঃ বোরকার হিন্দুস্তান টাইসে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘কোষ্ঠকাঠিন্যের সাথে পেটে ব্যথা, ডায়রিয়া, পেটে খিঁচুনি এবং গ্যাস্ট্রাইটিসের মতো অন্ত্রের সমস্যার কারণ হতে পারে। এগুলো শিশুদের মধ্যেও হয়ে থাকে’।

তিনি আরও বলেন,  ‘পেটে ব্যাথার প্রাদুর্ভাবের উপসর্গ এবং কারণগুলি সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ৷ এই উপসর্গগুলি জীবনযাত্রা, খারাপ খাদ্যাভ্যাস এবং খাদ্যের বিষক্রিয়ার কারণে হয়ে থাকে। পেটব্যথা বা ঘন ঘন কোষ্ঠকাঠিন্য একটি বিপজ্জনক অন্তর্নিহিত অবস্থার ইঙ্গিত করতে পারে’।

১। ডায়াবেটিস

রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে শরীরের অক্ষমতা স্নায়ুর ক্ষতি হয়। হৃদরোগ এবং উচ্চ রক্তচাপের মতো অনেক জটিলতা সৃষ্টি করতে পারে। ডায়াবেটিস পেট এবং অন্ত্রের স্নায়ুগুলিকে ক্ষতিগ্রস্ত করে। যার ফলে ব্যথা এবং কোষ্ঠকাঠিন্য হয়। কোষ্ঠকাঠিন্য এবং পেট ব্যথা এই প্রচলিত অবস্থার লক্ষণ।

২। অ্যাপেনডিসাইটিস

অ্যাপেনডিসাইটিস হল অ্যাপেন্ডিক্সের প্রদাহ। এর সাধারণ চিকিত্সা হিসেবে অ্যাপেনডিক্স অপসারণের প্রয়োজন হয়। এই রোগের প্রাথমিক লক্ষণগুলির মধ্যে রয়েছে পেট ব্যথা, বমি বমি ভাব, ক্ষুধা হ্রাস, কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়া।

৩। হাইপোথাইরয়েডিজম

এটি এমন একটি অবস্থা যেখানে থাইরয়েড হরমোন পর্যাপ্ত পরিমাণের চেয়ে কম থাকে। যার ফলে শরীরের প্রক্রিয়া ধীর হয়ে যায়। একই কারণে মলত্যাগের গতি কমে যায়। হজমের সমস্যা হয়। হাইপোথাইরয়েডিজমের গুরুতর অবস্থা বিভ্রান্তি, দুর্বলতা এবং তন্দ্রা সৃষ্টি করে।

৪। স্নায়বিক ব্যাধি

স্নায়বিক অবস্থা যেমন স্পাইনাল কর্ড ইনজুরি, মাল্টিপল স্ক্লেরোসিস এবং পারকিনসন্স ডিজিজ রোগীদের কোষ্ঠকাঠিন্য এবং মল অসংযম সৃষ্টি করে।

৫। কোলন ক্যান্সার

কোষ্ঠকাঠিন্যর ফলে ওজন হ্রাস হয়। ক্ষুধা কমে যায়। এটি কোলন ক্যান্সারের প্রধান লক্ষণ হতে পারে।

৬। প্যানক্রিয়াটাইটিস

প্যানক্রিয়াটাইটিস অগ্ন্যাশয়ের প্রদাহকে বোঝায়। যা সিস্ট তৈরি করতে পারে। অভ্যন্তরীণ রক্তপাত ঘটাতে পারে। পেট ব্যাথা এবং বমি বমি ভাব এই রোগের সাধারণ লক্ষণ।

৭। কোলেসিস্টাইটিস

এমন একটি অবস্থা যেখানে প্রদাহের সাথে পিত্তথলিতে পাথর তৈরি হয়। এই রোগের প্রধান লক্ষণ পেট ব্যথা এবং কোষ্ঠকাঠিন্য।

৮। গ্যাস্ট্রোপেরেসিস

এটি একটি ঝুঁকির কারণ। বিশেষ করে ডায়াবেটিক রোগীদের মধ্যে পেট-ব্যথা বা কোষ্ঠকাঠিন্য  অস্বস্তির লক্ষণ। ডায়াবেটিস নিয়ন্ত্রণের সাথে তাড়াতাড়ি এটি সনাক্ত করা উচিত। না হলে এই রোগ শরীরের জন্য বিষাক্ত রূপ নেয়।

সূত্র- হিন্দুস্তান টাইমস