ক্যানসার ও কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে পেয়ারা

Looks like you've blocked notifications!

আমাদের প্রায় সবারই পছন্দের ফল পেয়ারা। পেয়ারা উচ্চ আঁশ সমৃদ্ধ। পেয়ারা গ্রীষ্মকালীন ফল হলেও সারা বছরই পেয়ারা পাওয়া যায়। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে জানব পেয়ারার পুষ্টিগুণ সম্পর্কে।

এনটিভির নিয়মিত এক স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠানে পেয়ারার পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন পুষ্টিবিদ শায়লা শারমীন। তিনি বলেন, পেয়ারা কাঁচা বা পাকা, অর্থাৎ রঙিন যে পেয়ারা পাওয়া যায়, সেটাও স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। উচ্চ আঁশ সমৃদ্ধ একটি ফল পেয়ারা। পেয়ারা লো কোলেস্টেরল একটি ফুড, যাতে কোলেস্টেরলের পরিমাণ নেই বললেই চলে। এটি উচ্চ আঁশ সমৃদ্ধ, যা কোলন ক্যানসার প্রতিরোধ করে, কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে।

পেয়ারায় রয়েছে প্রচুর ভিটামিন সি, যা বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতাকারী উপাদানকে বডিতে বৃদ্ধি করে। পেয়ারায় বিদ্যমান অ্যান্টিঅক্সিডেন্ট, যেমন—পনিফেলন, ফ্ল্যাবিনয়েড ক্যানসার প্রতিরোধে ভূমিকা পালন করে এবং অ্যান্টি-এজিং হিসেবে কাজ করে।

পুষ্টিবিদ শায়লা শারমীন বলেন, প্রতি ১০০ গ্রাম পেয়ারাতে ২২৫ মিলিগ্রাম পর্যন্ত ভিটামিন সি পাওয়া যায়। পেয়ারা কোলন ক্যানসার ও কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। এ ছাড়া এতে অন্যান্য যে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, সেগুলো ফুসফুসের সুস্থতা বজায় রাখে, ওরাল ক্যাভিটি ক্যানসার প্রতিরোধ করে। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ পেয়ারা খেলে বিভিন্ন ধরনের মিনারেলস বা খনিজ উপাদানগুলো আপনারা বডিতে পাবেন, যেগুলো বডির ইমিউন সিস্টেমকে ডেভেলপ করে।