ক্রিম ব্যবহারে মুখের দাগ দূর করার উপায়

Looks like you've blocked notifications!

দীর্ঘদিন ক্রিম বা স্টেরয়েড ব্যবহারের ফলে অনেকে মুখে বা ত্বকে দাগ তৈরি হয়। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে ক্রিম ব্যবহারে মুখের দাগ দূর করার উপায় সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে ক্রিম ব্যবহারে মুখের দাগ দূর করার উপায় সম্পর্কে বলেছেন ইউএস বাংলা মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের চর্ম ও যৌন রোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. মেহরান হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

অনেক সময় দেখা যায় বিভিন্ন ধরনের ক্রিম ব্যবহার করা, স্টেরয়েড-সম্পন্ন ক্রিম ব্যবহার করে একধরনের দাগ ডেভেলপ করে, সেটা ফেসে হোক বা শরীরের অন্যান্য অংশে হোক, সে ক্ষেত্রে কী করণীয় আছে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মেহরান হোসেন বলেন, ফেসে হলে সেটা একটু ডিফিকাল্ট। কারণ, ফেসে আমরা স্টেরয়েড খুব সাবধানে ইউস করি, খুব মাইল্ড স্টেরয়েড ইউস করি, যেমন হাইড্রোকর্টিসোন বলি বা মোমেটাসোন বলি, এ জাতীয়। যদি স্টেরয়েডের পরে দাগ পড়ে, সে ক্ষেত্রে ট্রিটমেন্টটা সেনসিটিভলি করতে হয়। কেউ যদি পোটেন্ট স্টেরয়েড ইউস করে থাকে মুখে, যেমন হেলোবেটাসল বা ক্লোবেটাসল বা বেটামেথাসোন; এটা অনেকেই ব্যবহার করে। সে ক্ষেত্রে একটা মাইল্ড স্টেরয়েড দিয়ে সেটাকে কাউন্টার করি। দেখা যাচ্ছে যে মোমেটাসোন দিয়ে কাউন্টার করি।

ডা. মেহরান হোসেন বলেন, স্টেরয়েডের বিষটাকে আমরা দূর করার চেষ্টা করি। অনেক সময় নরমাল স্যালাইন দিয়ে ওয়াশ করতে বলি। প্রয়োজনে ওরাল অ্যান্টিবায়োটিক দিই। তো আসলে স্টেরয়েডে শরীরের অন্যান্য অংশে যে রকম ক্ষতিকর, তার চেয়ে ফেসে অনেক ক্ষতিকর।

মার্কারি-সম্পন্ন যে ক্রিমগুলো মানুষ ব্যবহার করছে, এ ক্ষেত্রে হয়তো তাঁরা সান এক্সপোজারেই যেতে পারছেন না। একধরনের বার্নিং হচ্ছে, মেলাজমা ডেভেলপ করছে, তো ব্যবহারের ক্ষেত্রে আপনি কী বলবেন, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মেহরান হোসেন বলেন, আসলে কে কী ব্যবহার করবে, সেটা সম্পূর্ণ তার ব্যক্তিস্বাধীনতার ব্যাপার। যেহেতু প্রোডাক্টগুলো বাজারে আছে। আমি বলব, যে কোনও প্রোডাক্ট ইউস করার সময় আপনারা দেখে নেবেন যতখানি সম্ভব। লোশন হোক, সানব্লক হোক বা মুখ ধোওয়ার সাবান হোক, যে কোনও কিছু আপনি ডাক্তারের অ্যাডভাইজ নিয়ে করবেন, মেডিকেটেড জিনিস ইউস করবেন।

ত্বকের যত্নে ক্রিমের ব্যবহার সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।