খুশকির সমস্যায় ভুগছেন?

Looks like you've blocked notifications!

খুশকি মাথার ত্বকের অন্যতম প্রধান সমস্যা। চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় একে বলে পিটিরিয়াসিস। এটা কেবল ত্বক ঝরে পড়া। মাথার ত্বকের সর্বোচ্চ স্তর অবিরাম ঝরে যাচ্ছে। মূলত, কোষগুলোর মৃত্যু হয়ে সেগুলো ঝরে পড়ে। এই ঝরে পড়া ত্বক বা আঁশকে বলে খুশকি।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে এ সম্পর্কে বলেছেন শিওর সেল মেডিকেলের চর্ম ও যৌন রোগ বিভাগের কনসালটেন্ট ডা. লিনা মালেক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. শারমিন জাহান নিটোল।

সাধারণত চুলে খুশকি কেন হয়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. লিনা মালেক বলেন, চুলের গোড়ায় কিছু ফাঙ্গাস আছে, যেটা আমাদের নরমালিও থাকে। কিন্তু দেখা যায় যে ওয়েদারের কারণে অথবা ওই ফাঙ্গাসটা কোনও একটা কারণে বেড়ে গেল; স্ট্রেসের কারণে ফাঙ্গাসের গ্রোথটা বেড়ে যায় অথবা ডায়েটারি হ্যাবিটের কারণেও বেড়ে যায়; সেটা অনেকখানি বেড়ে গেলে খুশকির আকারে দেখা যায়। আমরা যদি প্রথমেই ট্রিটমেন্টটা নিয়ে নিই, তাহলে কিন্তু এত প্রবলেম হয় না। প্রথমে খুশকি যদি হয়, খুশকির ভালো ট্রিটমেন্ট আছে, কিছু ট্রপিক্যাল মেডিসিন আছে, কিছু খাওয়ার ওষুধ আছে, সেটা খেলেই খুশকি কন্ট্রোলে চলে আসে। তখন খুশকির কারণে আর হেয়ার ফল হবে না। অনেকে আছেন, খুশকিকে কোনও অসুখই মনে করেন না, খুশকির ট্রিটমেন্ট নিতে চান না, উনাদের ক্ষেত্রে হেয়ার ফলটা বেশি হয়।

খুশকির মতো দেখতে, কিন্তু খুশকি নয়—এমন অনেক রোগ হয়ে থাকে। সেসব সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।