খুশকি বা চুলের দুর্গন্ধ দূর করার উপায়

Looks like you've blocked notifications!

চুল পড়া সাধারণ বিষয়ে পরিণত হয়েছে। খাদ্যাভ্যাস, জীবন যাপন আর বায়ুদূষণের ফলেও চুল পড়ে। চুল পড়া নিয়ে অনেকে চিন্তিত। আবার অনেকের মাথায় সারা বছরই খুশকি থাকে। সেই সঙ্গে থাকে চুলে দুর্গন্ধ। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এর প্রতিকার সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে খুশকি ও চুলের দুর্গন্ধ সমস্যা সম্পর্কে বলেছেন ইউএস বাংলা মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের চর্ম ও যৌন রোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. মেহরান হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

মাথার ত্বক আমাদের শরীরের গুরুত্বপূর্ণ অংশ। এই ত্বকে অনেক সময় স্যাঁতস্যাঁতে পরিবেশ কিংবা বৃষ্টির মৌসুমে ইচিং বা একধরনের দুর্গন্ধ আমরা তৈরি হতে দেখি। এটি থেকে নিরসনের কোনও উপায় আছে কি না, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মেহরান হোসেন বলেন, আমাদের স্কাল্প বা মাথার তালুতে সেবাম বা তেলের পরিমাণ সবচেয়ে বেশি থাকে। এ ধরনের ক্ষেত্রে দেখা যায় যে মাথায় অনেক ধরনের ব্রণ হয়। মাথায় কিন্তু ব্রণ হয়, যেটাকে আমরা ফলিকুলাইটিস বলি। সেটা একধরনের ব্যাকটেরিয়া দিয়ে হয়। ফলিকুলাইটিস হচ্ছে, খুশকি হচ্ছে, পিটিরিয়াসিস ক্যাপিটিস হচ্ছে কিংবা সোরিয়াসিস, এ ধরনের অনেক কমপ্লিকেশন মাথায় হয় গরম থেকে। এ ধরনের ক্ষেত্রে আমাদের ডার্মাটোলজিস্টের পরামর্শ নিতে হবে।

ডা. মেহরান হোসেন বলেন, খুশকি হলে খুশকিনাশক শ্যাম্পু যেগুলো আছে, সেগুলো ব্যবহার করব। চামড়া উঠে যাওয়ার যে অসুখগুলো আছে, আমরা টার-জাতীয় শ্যাম্পু ব্যবহার করব। আর স্কাল্পে আমরা হাইজিন মেইনটেইন করব। আমি বলব, তেল দেওয়ার তেমন একটা প্রয়োজন নেই। কারণ, মাথায় সেবামের পরিমাণ বেশি। আমরা যদি তেল দিই তাহলে ইচিং বা অন্য রোগ অনেক বেড়ে যাবে। হাইজিনটাও ঠিকমতো মেইনটেইন হবে না। মাথার হাইজিনটা ঠিকমতো মেইনটেইন করার জন্য আমাদের প্রতিদিন শ্যাম্পু করা উচিত। প্রতিদিন শ্যাম্পু করলে কোনও ক্ষতি নেই। আপনি একবার বা দুবার শাওয়ার নিলেন বা গোসল করলেন, প্রতিদিনই শ্যাম্পু করা উচিত এবং ভালোমতো মাথাটা মুছে রাখা উচিত।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।