গরমে শিশুদের ঘামাচি রোধে করণীয়

Looks like you've blocked notifications!

এখন বর্ষাকাল হলেও জলবায়ু পরিবর্তনের কারণে সেই বর্ষার ছিটেফোঁটা নেই। বৃষ্টি কম। বিশেষ করে নগরে ভ্যাপসা গরমে জীবন অতিষ্ঠ। এ সময় সুস্থ থাকা জরুরি। আর সে জন্য খাবার একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে গরমে শিশুদের ঘামাচি রোধে করণীয় সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে গরমে শিশুদের ঘামাচি রোধে করণীয় সম্পর্কে বলেছেন চর্মরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. আহম্মদ আলী। উপস্থাপনায় ছিলেন ডা. মুনা তাহসিন।

গরমে শিশুদেরও বেশ কিছু পরিবর্তন আসে। গ্রীষ্মকালে আমরা দেখি বাচ্চারা ঘামাচির মতো সমস্যায় খুব কষ্ট পায়। কিংবা শরীর চুলকায়। এ ক্ষেত্রে তাদের যত্নে কোনও পরিবর্তন আনতে হবে কি না, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. আহম্মদ আলী বলেন, ঘামাচি হলে প্রচণ্ড চুলকায়। কষ্টটা হলো প্রচণ্ড চুলকায়। কারও কারও ঘামাচি অতিরিক্ত হয়ে গেলে পেকেও যায়। ওর ভেতরে সাদা সাদা পুঁজ দেখা যায়। ইনফেকশন হয়ে যায়। সে ক্ষেত্রে আবার অ্যান্টিবায়োটিক দিয়ে ইনফেকশনটাকে কন্ট্রোলে আনতে হয়, ঠিক করতে হয়।

অধ্যাপক ডা. আহম্মদ আলী বলেন, ঘামাচি যাতে না হয়, সেজন্য ঢিলেঢালা কাপড় পরতে হবে। যার যার সঙ্গতি অনুযায়ী যতটুকু পারা যায় রোগ-গরম পরিবেশ এড়িয়ে চলে একটু ঠাণ্ডা এবং খোলামেলা পরিবেশে থাকার চেষ্টা করতে হবে। কারও যদি এসি থাকে বাসা বা অফিসে, এসি ব্যবহার করতে পারেন। কারও হয়তো সেটি নেই। তাহলে সিংলিং ফ্যান বা ফ্যান ব্যবহার করতে পারেন। কারও যদি সেটিও না থাকে, হাতপাখা ব্যবহার করতে পারেন। যার যার অবস্থান অনুযায়ী, যার যার আর্থিক সঙ্গতি অনুযায়ী একটু ঠাণ্ডা পরিবেশে বাসায়-অফিসে সব জায়গায়, একটু রোগ-গরম এড়িয়ে চলে ঠাণ্ডা পরিবেশে থাকার ব্যবস্থা করতে হবে। চেষ্টা করতে হবে। তাহলে অনেকটা রক্ষা পাওয়া যাবে।

অধ্যাপক ডা. আহম্মদ আলী আরও বলেন, পরিধেয় কাপড়চোপড়ের দিকে খেয়াল রাখতে হবে। খাবার, পানির দিকে খেয়াল রাখতে হবে।

পানির প্রয়োজনীয়তা অনেক বেশি আমাদের শরীরে, তো গরমে কী করতে হবে? সঞ্চালকের এ কথার জবাবে অধ্যাপক ডা. আহম্মদ আলী বলেন, সঙ্গে বিশুদ্ধ পানির বোতল রাখতে হবে। কারণ, পথঘাটের অনিরাপদ পানি খাওয়া ঠিক নয়। গরমে পানির বোতল বাসা থেকে নিয়ে বের হওয়া উচিত। যখনই আপনার তৃষ্ণা পাবে বা গলা শুকিয়ে আসছে মনে হবে, তখনই খেয়ে নেবেন। অন্য সময়ের চেয়ে গরমে পানি বেশি প্রয়োজন হয় এবং শরীরে পানিশূন্যতা দেখা দেওয়ার সম্ভাবনা থাকে।

গরমে পানির প্রয়োজনীয়তা সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।