গর্ভবতী মায়েরা কি রোজা রাখতে পারবেন

সিয়াম সাধনার এ মাসে গর্ভবতী মায়েদের চাই বাড়তি যত্ন। তাই ডাক্তারের পরামর্শ মেনে চলতে হবে গর্ভবতী মাকে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব, গর্ভবতী মায়েরা রোজা রাখতে পারবেন কি না।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে রমজানে গর্ভবতী মায়ের যত্ন নিয়ে কথা বলেছেন গ্রিন লাইফ মেডিকেল কলেজ ও হাসপাতালের গাইনি ও অবস বিভাগের সহকারী অধ্যাপক ডা. কামরুন নেসা আহমেদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

এই যে রমজান মাস চলছে, সিয়াম সাধনার মাস চলছে, সে ক্ষেত্রে আসলে গর্ভবতী মা যাঁরা রয়েছেন, তাঁরা রোজা রাখতে পারবেন কি না, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. কামরুন নেসা আহমেদ বলেন, রমজানে বেশির ভাগ মায়েরাই আসে, রমজানের আগে থেকেই আসে, তারা জানতে চায়, আমরা কি রোজা রাখতে পারব না কি পারব না। রোজা রাখার ব্যাপারে রমজানে কোনও নিষেধও নেই, আবার রাখতেই হবে, সেটাও নেই। আমাদের পবিত্র কোরআন শরিফে এবং আমাদের আলেমরা এই বিষয়ে অনেক আলোচনা করেছেন, হাদিস-কোরআন-আয়াত দিয়ে আমাদের জানিয়েছেন যে তিন ধরনের মানুষ রোজা না রেখে রমজান শেষে বদলি রোজা রেখে দিলে হয়। তাদের মধ্যে একজন হচ্ছে অসুস্থ, দ্বিতীয় হচ্ছে গর্ভবতী মা, যারা বাচ্চাকে বুকের দুধ খাওয়াচ্ছে এবং যারা সফরে আছে। সেখান থেকে আসলে চলে আসছে, রোজা রাখতেই হবে, এটার জন্য একটার বদলে কাফফারা দিতে হবে, এ রকম কিন্তু না বিষয়টা।

ডা. কামরুন নেসা আহমেদ বলেন, গর্ভবতী মায়েদের ক্ষেত্রে আমরা বলি, তারা যদি রোজা রাখতে পারে, তাদের কোনও অসুবিধা না হয়, খারাপবোধ না লাগে, বাচ্চা নড়াচড়া কমে যাচ্ছে না, সে ক্ষেত্রে তারা কিন্তু রাখতে পারে। কিন্তু প্রথম তিন মাস মায়েরা যখন খেতে পারছে না, এনোরেক্সিয়া হচ্ছে, এমনিই খেতে পারছে না, তাদের যদি এমন হয় খুব বেশি অসুবিধা হচ্ছে, ইফতার বা সেহরিতেও খেতে পারছে না, তাহলে কিন্তু রোজা রাখা কষ্টকর হয়ে যায়। আর শেষের তিন মাস, যখন বাচ্চার আসলে ডিমান্ড বেশি, মা শুধু নিজের জন্য খাচ্ছে না, বাচ্চার জন্যও খাচ্ছে এবং সেখানে রোজা রাখতে গিয়ে বাচ্চার পানি কমে যাচ্ছে, নড়াচড়া কমে যাচ্ছে বা বাচ্চার কোনও অসুবিধা হচ্ছে, সে ক্ষেত্রে রোজা না রাখাই ভালো। এটা ইনডিভিজুয়াল। আমি কাউকে বলে দিতে পারব না।

ডা. কামরুন নেসা আহমেদ আরও বলেন, অনেক মা আছে, একদম শেষের দিকেই আছে, রোজা রাখছে, বাচ্চার নড়াচড়া ঠিক আছে, পানি ঠিক আছে, তাহলে কিন্তু সমস্যা নেই। ইনডিভিজুয়াল ব্যাপারটা।

রমজানে গর্ভবতী মায়ের যত্ন সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ।