গর্ভবতী মায়ের বাড়তি যত্ন

Looks like you've blocked notifications!

সাধারণ সময়ের তুলনায় গর্ভবতী মায়ের অতিরিক্ত যত্ন নিতে হয়। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে গর্ভবতী মায়ের পুষ্টি ও যত্ন সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে গর্ভবতী মায়ের পুষ্টি ও যত্ন সম্পর্কে কথা বলেছেন ইউএস-বাংলা মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের গাইনি ও অবস বিভাগের বিভাগীয় প্রধান ডা. সাবিনা পারভীন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

গর্ভবতী মায়ের কেন অতিরিক্ত যত্ন নিতে হয়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. সাবিনা পারভীন বলেন, গর্ভকালীন সময়টাকে আমরা তিন ভাগে ভাগ করে নিতে পারি। প্রথম তিন মাস, মাঝামাঝি তিন মাস এবং শেষের তিন মাস। একজন মা, বিশেষ করে আমাদের বাংলাদেশের প্রেক্ষাপটে, একজন মেয়ে যখন গর্ভবতী হয়, তখন তার শারীরিক অবস্থাটা কী থাকে সেটার ওপর নির্ভর করে তার বাচ্চার জন্ম, স্বাস্থ্য ও গর্ভ-পরবর্তী সময়ে মায়ের সুস্বাস্থ্য। একই সাথে দেখা যাচ্ছে, এই সময়টায় যদি মায়ের যত্ন না হয়, দুটো জিনিস আমাদের বেড়ে যায়। একটা হচ্ছে মায়ের মৃত্যুহার ও অপরটি শিশুর মৃত্যুহার। এ দুটো জিনিসকে যদি আমরা প্রতিরোধ করতে চাই, তাহলে প্রথমেই আমাদের গর্ভবতী মায়ের শরীরের যত্নের সাথে সাথে তার সুষম খাদ্যের ব্যাপারটাকে কনফার্ম করতে হবে।

ডিউরিং প্রেগন্যান্সি অ্যান্ড আফটার ডেলিভারি দুই ক্ষেত্রেই কী ধরনের খাদ্যাভ্যাস হওয়া উচিত, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. সাবিনা পারভীন বলেন, আমরা যদি প্রথম থেকেই চিন্তা করি, আমরা চাই মায়েরা প্রোটিন বেশি খাক। প্রোটিনের সাথে সাথে তারা যাতে মাইক্রোমিনারেল পায়। একটা কথা মনে রাখতে হবে, গর্ভবতী মায়ের শেষ পর্যন্ত কীসের মধ্যে দিয়ে আমরা বের করে নিয়ে আসব, সেটা হচ্ছে ডেলিভারি। ডেলিভারি হচ্ছে এমন একটা এপিসোড, যেটা ব্লিডিং এপিসোড। একটা ব্লিডিংয়ের মধ্যে দিয়ে প্রেগন্যান্সি টার্মিনেট হয়। সেটা হোক নরমাল ডেলিভারি আর সিজারিয়ান সেকশন। সেখানে আমরা দেখেছি, একটা সিজারিয়ান সেকশনে মায়ের প্রায় এক লিটার ব্লাড লস হয়। যদি নরমাল ডেলিভারি হয়, তাহলে তার ৫০০ এমএলের মতো ব্লাড লস হয়। তাহলে আমাদের মনে রাখতে হবে, ৫০০ এমএল বা এক লিটার ব্লাড লসের পর মায়ের স্বাস্থ্য যেন ভালো থাকে এবং সে যেন তার বাচ্চাকে ঠিকমতো বুকের দুধ দিতে পারে এবং সে যেন নরমাল সংসারের কাজগুলো করে যেতে পারে। এ কারণে আমরা তার খাদ্যাভ্যাস পরিবর্তন করি প্রতি তিন মাসে।

গর্ভবতী মায়ের পুষ্টি ও যত্ন সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।