চিবিয়ে না খেলে কি কানে ময়লা জমে

Looks like you've blocked notifications!

অনেকেই কানের বিভিন্ন সমস্যায় ভুগছেন। কেউ বা কানপাকা রোগে আক্রান্ত। এ রোগ হলে যন্ত্রণার অন্ত নেই। অনেকে আবার বিভিন্ন শলাকা বা কাঠি দিয়ে কান পরিষ্কার করেন। এগুলো অস্বাস্থ্যকর। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে কান পরিষ্কার করার সঠিক উপায় জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে কান পরিষ্কার করার সঠিক উপায় নিয়ে কথা বলেছেন হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজের ইএনটি ও হেড-নেক সার্জারি বিভাগের কনসালটেন্ট ডা. ফুয়াদ মোহাম্মদ শহীদ হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ডা. মুনা তাহসিন।

কান পরিষ্কারের সঠিক উপায় কী, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. ফুয়াদ মোহাম্মদ শহীদ হোসেন বলেন, কান একটি স্বপরিষ্কার অঙ্গ। এটা আমাদের মাথায় রাখতে হবে, ইট ইজ আ সেলফ ক্লিনিং অরগান। কানে ময়লা হওয়ার প্রবণতা কাদের হয়, যারা সাধারণত চিবিয়ে খায় না। বাচ্চা ও প্রবীণদের সাধারণত চিবিয়ে খাওয়ার প্রবণতা কম থাকে। যেহেতু বয়স্ক হলে দাঁত পড়ে যায় আর বাচ্চারা তখন... ফলে হয় কি, সিক্রেশনটা জমার প্রবণতা একটু বেশি থাকে। শুধু অ্যান্টিফাঙ্গাল ক্রিম অথবা খুব বেশি হলে অলিভ অয়েল যদি দিয়ে রাখে মাঝেমধ্যে, তাহলে এনাফ। তার পরেও যদি মনে হয় কানে ময়লা জমেছে, যেটা ইমপ্যাক্টেড হয়ে যায়, কিছু কিছু ক্ষেত্রে ওয়াক্স ইমপ্যাক্টেড হয়ে গেলে কানে ব্যথা করে। সে ক্ষেত্রে আমার মন হয়, নিজে কিছু না করে বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যাওয়াই ভালো।

ডা. ফুয়াদ মোহাম্মদ শহীদ হোসেন বলেন, নাক-কান-গলার রোগগুলোর সমস্যা কী জানেন, এগুলো কিছু স্পেশাল ইনস্ট্রুমেন্ট-নির্ভর। এখানে আপনার প্রপার ইলিউমিনেশন লাগবে, কিছু ইনস্ট্রুমেন্টের হেল্প লাগবে। কাজেই কেউ যদি নিজে খুব আগ্রহী হয়ে কিছু করতে যায়, তাতে কিন্তু ভালোর চেয়ে খারাপটাই হয়ে যায়।

একটু বড়দের ক্ষেত্রে আমরা কী পাই, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. ফুয়াদ মোহাম্মদ শহীদ হোসেন বলেন, একটু বড়দের ক্ষেত্রে আমরা যেটা পাই, সেটা হচ্ছে, তিন থেকে সাত-আট-দশ, এ বয়সটাতে আমরা জানি যে নাকের পেছনে একটা মাংস বড় হয়, যেটাকে আমরা অ্যাডিনয়েড বলি, এই অ্যাডিনয়েড কিন্তু আবার টিউব ব্লক করে মধ্যকর্ণের প্রদাহ সৃষ্টি করে।

কান পরিচর্যা সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওটি ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।