চুলের নানাবিধ সমস্যা ও প্রতিকার

Looks like you've blocked notifications!

অনেকেই চুল পড়া সমস্যায় ভুগছেন। এর জন্য আমাদের জীবন যাপন পদ্ধতিও দায়ী। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে চুলের নানাবিধ সমস্যা ও প্রতিকার সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে চুলের নানাবিধ সমস্যা ও প্রতিকার বাতলেছেন প্রেসক্রিপশন পয়েন্ট, বনানী শাখার চর্ম ও যৌনরোগ বিভাগের কনসালটেন্ট ডা. ফারিয়াল হক এলভিস। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

সঞ্চালকের এক প্রশ্নের জবাবে ডা. ফারিয়াল হক এলভিস বলেন, চুল প্রোটিন দিয়ে তৈরি। চুলের যে বিশেষ প্রোটিন, তার নাম ক্যারাটিন। তাই আমাদের দেখতে হবে প্রোটিনযুক্ত খাবার ডায়েটে রাখছি কি না। ডায়েটের মধ্যে যদি সঠিক পরিমাণে পুষ্টি না থাকে, তাহলে চুল পড়া শুরু হবে। স্কিন নষ্ট হওয়ার আগে সাইন থাকবে হেয়ার ফলের। সারা দিনের ডায়েটে প্রপার পরিমাণে প্রোটিন থাকতে হবে। যে কোনও ধরনের মাংস, সাথে ডাল, বীজজাতীয় খাবার, কাঠবাদাম, কাজুবাদাম ডায়েটে রাখতে হবে। এগুলোতে প্রচুর প্রোটিন থাকে।

ডা. ফারিয়াল হক এলভিস আরও বলেন, শরীরে প্রচুর হাইড্রেশন দরকার। দিনে আট থেকে ১০ গ্লাস পানি খেতে হবে, যেটা স্কিনের জন্য লাগবে, পাশাপাশি হেয়ারের জন্যও লাগবে। লাইফস্টাইলের মধ্যে সাজগোজের ব্যাপারটা চলে আসে। আপনি যখর রেডি হচ্ছেন, রেগুলার বেসিসে যদি আপনি চুলে হিট ইউস করেন, তাহলে আপনার চুল ভঙ্গুর হয়ে যাবে এবং ঝরে পড়বে। ট্র্যাকশনাল অ্যালোপেশিয়া—যাঁরা টানটান করে পেছন দিকে চুল বাঁধে, এখান (কপালের ওপর) থেকে চুল কমতে থাকে। চুলের সাজগোজের ক্ষেত্রে আমাদের টেকনিক্যাল হতে হবে।

চুলের নানাবিধ সমস্যা ও তার প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।