চুলের যত্নে সঠিক শ্যাম্পু ব্যবহার করছেন তো?

Looks like you've blocked notifications!

সুস্থ, সুন্দর, ঘন ও মসৃণ চুল কে না চায়। কিন্তু জীবন যাপন ও বায়ুদূষণসহ নানান কারণে তা আর হয়ে ওঠে না। কিন্তু সঠিক শ্যাম্পু ব্যবহারের ওপরও অনেক কিছু নির্ভর করে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এ সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে এ নিয়ে কথা বলেছেন শিওর সেল মেডিকেল বাংলাদেশের ডার্মাটোলজিস্ট ও বিভাগীয় প্রধান ডা. তাওহীদা রহমান ইরিন।

ডা. তাওহীদা রহমান ইরিন বলেন, সুস্থ ও সুন্দর ত্বকের জন্য স্কিনকেয়ার রুটিন যতটা গুরুত্বপূর্ণ, ঠিক তেমনই প্রাণবন্ত-উজ্জ্বল চুলের জন্য হেয়ারকেয়ার রুটিনের ভূমিকা ততটাই গুরুত্বপূর্ণ। আমরা চুলের নানা রকম সমস্যায় ভুগে থাকি। যেমন ডাল, ড্যামেজ, চুলের আগা ফাটা, চুল পড়ে যাওয়া, চুল গজাচ্ছে না, চুল লম্বা হচ্ছে না—এ ধরনের নানা রকম সমস্যা। একটি পারফেক্ট হেয়ারকেয়ার রুটিন অ্যাডপ্ট করতে পারলেই আমরা এই সমস্যাগুলোকে অনেকখানি নিয়ন্ত্রণে আনতে পারব এবং সেই সাথে চুল থাকবে সুরক্ষিত।

ডা. তাওহীদা রহমান ইরিন বলেন, আমরা সবাই জানি যে চুলের ক্লিনজার হলো শ্যাম্পু। কিন্তু আমরা কি সঠিক শ্যাম্পু ব্যবহার করছি? শ্যাম্পু কেনার আগে দেখবেন এর গায়ে যেন সল্ট, সালফেট এবং প্যারাবেন ফ্রি লেখা থাকে। কারণ, সল্ট ও সালফেট ভালো ক্লিনজার হিসেবে কাজ করলেও তা চুলের উপরিভাগের ক্যারাটিনকে নষ্ট করে ফেলে। চুলকে ড্যামেজ করে ফেলে এবং চুলে দেখা দেয় নানা ধরনের সমস্যা।

ডা. তাওহীদা রহমান ইরিনের পরামর্শ, যাঁদের দীর্ঘদিন ধরে চুল পড়ছে, তাঁরা হেয়ার গ্রোথ শ্যাম্পু ব্যবহার করতে পারেন। যাঁদের খুশকির সমস্যা, তাঁরা অ্যান্টিড্যানড্রাফ শ্যাম্পু; যেমন জিঙ্ক, সেলেনিয়াম সালফেট যুক্ত কোনও অ্যান্টিড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার করতে পারেন। যাঁরা দীর্ঘদিন ধরে চুলে কেমিক্যাল ব্যবহার করছেন, যেমন হেয়ার রিবন্ডিং, কালার ট্রিটেড হেয়ার... তাঁরা কিন্তু মাইল্ড কোনও স্পেসিফিক শ্যাম্পু ব্যবহার করবেন, যেগুলো এই কেমিক্যাল ট্রিটেড, কালার ট্রিটেড হেয়ারের জন্যই তৈরি হয়ে থাকে।

ডা. তাওহীদা রহমান ইরিন যুক্ত করেন, আমাদের ত্বকের মতো মাথার ত্বক ও চুল একেক জনের একেক ধরনের। যাঁদের চুল ড্রাই, তাঁরা নানা ধরনের অয়েল ইনফিউজ, যেমন অলিভ অয়েল, কোকোনাট অয়েল, কোকোনাট মিল্ক, অরগান অয়েল, ইনফিউজড কোনও শ্যাম্পু ব্যবহার করবেন এবং যাঁদের স্কাল্প খুব অয়েলি, রিপিটেড শ্যাম্পু ব্যবহার করতে হয়, প্রচণ্ড অয়েলি থাকে, তাঁরা ল্যাভেন্ডার অয়েল বা অ্যালোভেরা যুক্ত শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

চুলের যত্নে সঠিক শ্যাম্পু ব্যবহার সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।