চুল প্রতিস্থাপনে কি ক্যানসারের ঝুঁকি আছে?

Looks like you've blocked notifications!

পরিবেশ দূষণ, খাদ্যাভ্যাস ও যত্নের অভাবে আমাদের চুল ঝরে যায়। অনেকে হেয়ার ট্রান্সপ্ল্যান্ট বা চুল প্রতিস্থাপন করেন। কাদের জন্য চুল প্রতিস্থাপন জরুরি? বা চুল প্রতিস্থাপনে কি ক্যানসারের ঝুঁকি আছে?

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে এ প্রশ্নের উত্তর দিয়েছেন ডা. দিলরুবা সুলতানা। অনুষ্ঠানটি সঞ্চালন করেন ডা. শারমীন জাহান নিটোল।

ডা. দিলরুবা সুলতানা বলেন, হেয়ার ট্রান্সপ্ল্যান্টের জন্য অবশ্যই আপনার... আমরা যেটা বলি, পিআরপি অনেক দিন ধরে করেছেন বা যদি পিআরপিতে হেয়ার ফলিকেল থাকে, তাহলে কিন্তু পিআরপি কাজ করবে। আর যদি হেয়ার ফলিকেল একদমই ড্যামেজ হয়ে যায়, সে ক্ষেত্রে পিআরপি কাজ করে না। হেয়ার ট্রান্সপ্ল্যান্টটা খুব বেশি পপুলার মেল পেশেন্টদের ক্ষেত্রে। সে ক্ষেত্রে আমরা বলি, মাথার পেছনের যে পোরশনটা, অক্সিপেটাল পোরশনের রিজনের যে হেয়ারগুলো, ওগুলোর হেয়ার ফলিকেলগুলো আমরা ধরে নিই যে হেয়ার রিসেপ্টের যেগুলো, ওগুলো পারমানেন্ট। অনেকের ফুল স্ক্যাল্পে কোনো চুল নেই, কিন্তু পেছনে আছে। সে ক্ষেত্রে আমরা যেটা করি, পেছন থেকে চুলগুলো উঠিয়ে আমরা ফ্রন্টে ট্রান্সপ্ল্যান্ট করি। এটার অনেক রকমের মেথড আছে। ফিউ ই আছে, ফিউ টি আছে। এখন ডিরেক্ট হেয়ার প্ল্যান্টেশন বা ডিএইচপি যে পদ্ধতি, ওটাও অনেক বেশি পপুলার।

হেয়ার ট্রান্সপ্ল্যান্ট নিয়ে আমাদের দেশে একটি কুসংস্কার রয়েছে। সেটি হলো, হেয়ার ট্রান্সপ্ল্যান্ট-পরবর্তীতে ক্যানসার হওয়ার ঝুঁকি আছে। এটা কতটুকু সত্য? সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. দিলরুবা সুলতানা বলেন, একদমই সত্য নয়। এটা খুবই ভুল ধারণা। কারণ, হেয়ার ট্রান্সপ্ল্যান্টের পর ক্যানসারের সম্ভাবনা আসলে কোনোভাবে নেই, সায়েন্টিফিক্যালি আসলে পসিবল না বা আমরা এখনও পাইনি।

হেয়ার ট্রান্সপ্ল্যান্ট নিয়ে আরও প্রশ্নের উত্তর জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন।