চুল পড়ার কারণ

Looks like you've blocked notifications!

চুল পড়া সাধারণ বিষয়ে পরিণত হয়েছে। খাদ্যাভ্যাস, জীবন যাপন আর বায়ুদূষণের ফলেও চুল পড়ে। চুল পড়া নিয়ে অনেকে চিন্তিত। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে চুল পড়ার কারণ জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে এ বিষয়ে কথা বলেছেন ল্যাব এইড হসপিটালের ডার্মাটোলজি বিভাগের কনসালটেন্ট ডা. ইসরাত জাহান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

সৌন্দর্যের বড় একটি অংশ হচ্ছে চুল। আমরা সব সময় চুলের প্রশংসা করে থাকি। চুল যদি সুস্থ না থাকে বা অনেকের চুল পড়ে যায়, অনেক ধরনের সমস্যা হয়ে থাকে। চুল পড়ার কারণ আসলে কী। সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. ইসরাত জাহান বলেন, চুল আসলে আমাদের সৌন্দর্যের বড় একটা অংশ। সেই সঙ্গে চুল আমাদের স্কাল্পকে রোদ-বৃষ্টি প্রটেক্ট করে থাকে এবং স্কাল্পের ভেতরে যে অরগান আছে, সেগুলোকে প্রটেক্ট করে থাকে এবং আমাদের শরীরের তাপমাত্রা মেইনটেইন করে থাকে।

ডা. ইসরাত জাহান বলেন, চুল পড়ার বিভিন্ন কারণ রয়েছে। তার মধ্যে প্রথম যে কারণ তা হলো বংশগত। যেটাকে আমরা এন্ড্রোজেনিক এলোপেসিয়া বলে থাকি। এ ছাড়া হরমোনাল কারণে অনেকের চুল পড়ে। থাইরয়েড হরমোনের ইমব্যালেন্সের কারণে চুল পড়তে পারে। পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম যাদের আছে, তাদের অবশ্যই চুল পড়বে। এরপর লাইফস্টাইলের একটা ব্যাপার আছে। যারা বেশি রাত জাগে, তাদের চুল পড়বে। যারা ব্যালেন্স ফুড গ্রহণ করে না, প্রোটিনজাতীয় খাবার যারা স্কিপ করে বা কার্বোহাইড্রেট যারা স্কিপ করে, তাদের অবশ্যই চুল পড়বে।

ডা. ইসরাত জাহান যুক্ত করেন, যারা দীর্ঘমেয়াদি ওষুধ গ্রহণ করে, যেমন বিভিন্ন ধরনের অ্যান্টিবায়োটিক, বিভিন্ন ধরনের অ্যান্টিহাইপারটেনসিভ ড্রাগ খেয়ে থাকে, তাদের চুল পড়াটা খুবই কমন। এ ছাড়া চুলের ওপর অতিরিক্ত টর্চার, অতিরিক্ত কেমিক্যাল ব্যবহার চুল পড়ার কারণ হতে পারে।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।