চুল পড়ার ক্ষেত্রে পারিবারিক ইতিহাস কতটুকু গুরুত্বপূর্ণ

Looks like you've blocked notifications!

চুল পড়া সাধারণ বিষয়ে পরিণত হয়েছে। খাদ্যাভ্যাস, জীবন যাপন আর বায়ুদূষণের ফলেও চুল পড়ে। চুল পড়া নিয়ে অনেকে চিন্তিত। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে চুল পড়া সমস্যা ও এর প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে চুল পড়া সমস্যা ও এর প্রতিকার নিয়ে কথা বলেছেন রেডিয়েন্স লেজার ক্লিনিকে চর্মরোগ বিভাগের চিফ কনসালটেন্ট ডা. জাহিদা নাসরিন। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

চুল পড়া সমস্যা কাদের মধ্যে বেশি দেখা যায়, ছেলে না কি মেয়ে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. জাহিদা নাসরিন বলেন, ছেলেদের ক্ষেত্রেও দেখা যায়, মেয়েদের ক্ষেত্রেও দেখা যায়।

চুল পড়ার ক্ষেত্রে পারিবারিক ইতিহাস কতটুকু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. জাহিদা নাসরিন বলেন, সাধারণত অ্যান্ড্রোজেনিক অ্যালোপেসিয়া যাদের থাকে, তাদের এ রকম পাওয়া যায়। বাবা, দাদা, চাচাদের মধ্যে চুল পড়ার হিস্ট্রি আছে। কিংবা মেয়েদের ক্ষেত্রেও এ রকম কিছুটা পাওয়া যায়। তবে পারিবারিক ইতিহাসটা ছেলেদের ক্ষেত্রে একটু বেশি গুরুত্বপূর্ণ।

চুল পড়ার ক্ষেত্রে কী কী ট্রিটমেন্ট পদ্ধতি রয়েছে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. জাহিদা নাসরিন বলেন, যখন আমাদের কাছে একজন পেশেন্ট আসেন, আমরা প্রথমেই তাঁর স্কাল্প অ্যানালাইসিস করে দেখি কী অবস্থা। তাঁর স্কাল্পটা হেলদি আছে কি না, ফাঙ্গাস বা অন্য কোনও ধরনের ইনফেকশন দিয়ে আক্রান্ত আছে কি না। যদি এ রকম কোনও কারণ থাকে, আমরা অ্যান্টিফাঙ্গাল কিংবা এ রকম শ্যাম্পু, মুখে খাওয়ার জন্য অ্যান্টিফাঙ্গাল দিয়ে দিই। যদি দেখা যায় তাঁর হরমোনের কোনও ডেফিসিয়েন্সি আছে কিংবা নিউট্রিশনের ডেফিসিয়েন্সি আছে, যদি ক্লিনিক্যাল ফাইন্ড আউট করতে পারি তো ভালো, আর যদি না পারি সে ক্ষেত্রে আমরা ইনভেস্টিগেশন করে ফাইন্ড আউট করি। তাঁর যদি ডেফিসিয়েন্সি থাকে, যদি ভিটামিনের হয় আমরা কিছু সাপ্লিমেন্ট দিই কিংবা বায়োটিন সাপ্লিমেন্ট দিই। মেইনলি আমরা চুল গজানোর জন্য বা পড়া কমানোর জন্য সবচেয়ে ইফেক্টিভ যে ট্রিটমেন্ট, সেটা হচ্ছে পিআরপি ট্রিটমেন্ট বা প্লাটিলেট-রিচ প্লাজমা থেরাপি। এটা সবচেয়ে কার্যকর।

চুল পড়া সমস্যা ও প্রতিকার সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।