চুল পড়া বন্ধ করতে যা করবেন

Looks like you've blocked notifications!

অনেকেই চুল পড়া সমস্যায় ভুগছেন। এর জন্য আমাদের জীবন যাপন পদ্ধতিও দায়ী। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে চুলের নানাবিধ সমস্যা ও প্রতিকার সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে চুলের নানাবিধ সমস্যা ও প্রতিকার বাতলেছেন প্রেসক্রিপশন পয়েন্ট, বনানী শাখার চর্ম ও যৌনরোগ বিভাগের কনসালটেন্ট ডা. ফারিয়াল হক এলভিস। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

হেয়ার রিগ্রোথের জন্য কী করতে হবে। সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. ফারিয়াল হক এলভিস বলেন, টেলোজেন ইফ্লুভিয়ামে করার কিছু নেই। কারণটা অবশ্যই খুঁজে বের করতে হবে। সার্কিক্যাল বা আমি যা যা বললাম, ওগুলো কারেকশন করতে হবে। সাথে নেক্সোডিল স্প্রে দিই। যদি দেখি ভিটামিন ডেফিসিয়েন্সি আছে, আয়রন ডেফিসিয়েন্সি আছে, তখন আমরা সাপ্লিমেন্টস দিয়ে দিই। ওটাতেই কাজ করে যায় এবং দুই থেকে তিন মাস বা আট সপ্তাহের মধ্যে হয়ে যায়।

ডা. ফারিয়াল হক এলভিস বলেন, অ্যান্ড্রোজেনিক অ্যালোপেসিয়ার জন্য মানুষ খুব সাফার করছে অল ওভার দ্য ওয়ার্ল্ড। কারণ, অ্যান্ড্রোজেনিক অ্যালোপেসিয়াতে ছেলেদের কপালের দুই সাইড থেকে খালি হতে থাকে। কপাল বড় হচ্ছে, দেখতে বয়স্ক লাগছে এবং মেয়েদেরও একইভাবে। অ্যান্ড্রোজেনিক অ্যালোপেসিয়ার ক্ষেত্রে অনেক ধরনের প্রসিডিউর আছে। এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় পিআরপি (প্লেটলেট-রিচ প্লাজমা)। যেটা দারুণ ইফেক্ট নিয়ে আসছে। সাধারণত দুই থেকে তিনটা সেশন পরে চুল পড়া কমে যায়। তারপর কিছুদিন কন্টিনিউ করতে হয়। পিআরপির প্রসিডিউর যেটা, সাধারণত পেশেন্টের ব্লাড নেওয়া হয়। ব্লাডটা নেওয়ার পরে সেন্ট্রিফিউজ মেশিনে দিয়ে... সেন্ট্রিফিউজ করার পর তিনটা লেয়ার তৈরি হয় ব্লাড থেকে। একটা হচ্ছে প্লেটলেট-পুওর প্লাজমা, একটা হচ্ছে প্লেটলেট-রিচ প্লাজমা এবং অন্যটা আরপিসি। প্লেটলেট-রিচ প্লাজমা খুব সুক্ষ্মভাবে ওখান থেকে কালেক্ট করতে হয়। ওইটা আমরা ছোট্ট সিরিঞ্জের মাধ্যমে, যে অ্যাফেক্টেড এরিয়া থাকে স্ক্যাল্পে, ছেলেমেয়ে উভয়ের ক্ষেত্রেই দেওয়া হয়।

চুল যাতে ভালো থাকে, চুল যাতে কম পড়ে, সে ক্ষেত্রে আমাদের জীবন যাপনে কী ধরনের পরিবর্তন আনতে হবে। সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. ফারিয়াল হক এলভিস বলেন, হেয়ার আসলে কীসের তৈরি, প্রোটিন। চুলের যে বিশেষ প্রোটিন, তার নাম ক্যারাটিন। তাই আমাদের দেখতে হবে প্রোটিনযুক্ত খাবার ডায়েটে রাখছি কি না। ডায়েটের মধ্যে যদি সঠিক পরিমাণে পুষ্টি না থাকে, তাহলে চুল পড়া শুরু হবে। স্কিন নষ্ট হওয়ার আগে সাইন থাকবে হেয়ার ফলের। সারা দিনের ডায়েটে প্রপার পরিমাণে প্রোটিন থাকতে হবে। যে কোনও ধরনের মাংস, সাথে ডাল, বীজজাতীয় খাবার, কাঠবাদাম, কাজুবাদাম ডায়েটে রাখতে হবে। এগুলোতে প্রচুর প্রোটিন থাকে।

চুলের নানাবিধ সমস্যা ও তার প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।