চুল পড়া রোধে যে পুষ্টিকর খাবার খাবেন

Looks like you've blocked notifications!

চুল পড়া সাধারণ বিষয়ে পরিণত হয়েছে। খাদ্যাভ্যাস, জীবন যাপন আর বায়ুদূষণের ফলেও চুল পড়ে। চুল পড়া নিয়ে অনেকে চিন্তিত। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে চুল পড়া রোধে পুষ্টিকর খাবার সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে চুল পড়া রোধে পুষ্টিকর খাবার সম্পর্কে বলেছেন পুষ্টিবিদ রুবাইয়া পারভীন রীতি।

পুষ্টিবিদ রুবাইয়া পারভীন রীতি বলেন, প্রায় অনেকের ক্ষেত্রে দেখা যায়, বেশি পরিমাণে চুলে তেল লাগাচ্ছেন, ভালো ব্র্যান্ডের শ্যাম্পু ব্যবহার করছেন, কিন্তু তারপরেও চুল পড়া সমস্যা রোধই হচ্ছে না। এর কারণ হচ্ছে শরীরে সঠিক পুষ্টি না পাওয়া। কেউ যদি সুষম খাবার না খায়, তার পাশাপাশি শরীরে প্রপার নিউট্রিশন না থাকে, তাহলে চুল পড়া শুরু হবে। চুল পড়া রোধের জন্য আপনাকে যে ধরনের খাবার সিলেক্ট করতে হবে, তার মধ্যে অবশ্যই আছে প্রোটিনজাতীয় খাবার, বায়োটিন যুক্ত খাবার, ভিটামিন ই যুক্ত খাবার, ওমেগা থ্রি ও ওমেগা সিক্স যুক্ত খাবার এবং যে কোনও টকজাতীয় খাবার।

রুবাইয়া পারভীন রীতি বলেন, প্রোটিনের সোর্স হিসেবে ডিম, মাছ অবশ্যই আপনাকে নিয়মিত খেতে হবে। অনেকে আছেন একেবারে দুধ খেতে চান না, দুধের প্রতি অনীহা দেখান; যাঁরা নিয়মিত দুধ পান করেন না, তাঁদের চুল পড়া শুরু হয়। আপনার খাবারের তালিকায় নিয়মিত দুধ, ডিম, মাছ, মাংস এবং শাকসবজি অবশ্যই রাখবেন। চুলের হরমোনাল গ্রোথের জন্য অনেক বেশি কাজ করে প্রোটিনজাতীয় খাবার। বিশেষ করে ডিম খুব ভালো কাজ করে।

এ পুষ্টিবিদ বলেন, ওমেগা থ্রি ও ওমেগা সিক্স যুক্ত খাবারের মধ্যে আমি বলব অবশ্যই সামুদ্রিক মাছ খেতে এবং ডিম খেতে। আর তার পাশাপাশি ভিটামিন ই যুক্ত খাবার, যেগুলো চুলের বৃদ্ধিতে সাহায্য করবে। অনেকেই আছেন, যাঁদের চুল খুব তাড়াতাড়ি পড়ে যাচ্ছে, বিশেষ করে মাছের তেল; এখন অনেকে জিজ্ঞেস করতে পারেন, মাছের তেল বলতে কী বোঝায়। মাছের যে চামড়া আছে, সেই চামড়া যদি নিয়মিত খান... অনেকে আছেন, যাঁরা মাছের চামড়া ফেলে খান। তাহলে কিন্তু একটা বড় ধরনের সমস্যা ক্রিয়েট করে। মাছের তেল, সরিষার তেল, অলিভ অয়েল, রাইস বার্ন অয়েল ইত্যাদি। যেমন ভিটামিন এ, ডি, ই, কে অ্যাবজর্ব করার জন্য খাবারের তালিকায় অবশ্যই তেল রাখতে হবে। তাই মাছ বা সবজিতে একটু হলেও তেল ব্যবহার করবেন, তাহলে চুল পড়া বন্ধ হবে।

চুল পড়া রোধে পুষ্টিকর খাবার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।