জন্মনিয়ন্ত্রণে মায়ের স্বাস্থ্যের কোনও অসুবিধা হতে পারে?

Looks like you've blocked notifications!

নারীর প্রসব-পরবর্তী জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা খুবই জরুরি। অনেকে এ বিষয়ে অবগত নন। আবার অনেকে নানা কুসংস্কারে বিশ্বাসী। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব জন্মনিয়ন্ত্রণে মায়ের স্বাস্থ্যের কোনও অসুবিধা হতে পারে কি না।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে প্রসব-পরবর্তী জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন ইউএস-বাংলা মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের গাইনি অ্যান্ড অবস বিভাগের বিভাগীয় প্রধান ডা. সাবিনা পারভীন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

সঞ্চালকের এক প্রশ্নের জবাবে ডা. সাবিনা পারভীন বলেন, মা যদি বাচ্চাকে এক্সক্লুসিভ ব্রেস্ট ফিডিং করায়, তাহলে সেই মায়ের—সাধারণত আমরা দেখেছি দুই বছর পর্যন্ত তার মাসিক বন্ধ থাকে। এটাকে আমরা বলি ল্যাকটেশনাল অ্যামেনোরিয়া (Lactational amenorrhea)। এই ল্যাকটেশনাল অ্যামেনোরিয়া মাকে ৯৮ ভাগ নিরাপত্তা দেয় জন্মনিয়ন্ত্রণে, কিন্তু দুই ভাগ নিশ্চয়তা থাকে না। এই দুই ভাগ ক্ষেত্রে ল্যাকটেশনাল অ্যামেনোরিয়ার মাঝখানেই মা কনসিভ করে ফেলতে পারে।

ডা. সাবিনা পারভীন আরও বলেন, সেটা প্রিভেনশনের জন্য আমরা মায়েদের বলি, যদি ল্যাকটেশনাল অ্যামেনোরিয়া থাকে, বাচ্চা যখন বুকের দুধ খাচ্ছে, যখন মাসিক বন্ধ থাকে, তখন ওই শতকরা দুই ভাগ নিরাপত্তার জন্য আপনারা কনডম ব্যবহার করবেন। তার পরে যেটা থাকল, একশ ভাগ নিরাপত্তার জন্য যে সমস্যাগুলোর কথা আমরা বলি, তার মধ্যে প্রথম আমরা বলি কপারটি, ইনজেকটেবল কন্ট্রাসেপটিভ এবং তার সাথে ইমপ্ল্যান্ট করতে বলি। এগুলো প্রজেস্টেরন ডিপেন্ডেন্ট, এগুলো মায়ের ওপর কোনও প্রভাব ফেলে না এবং মায়ের মোটা হয়ে যাওয়া বা তার কোনও শারীরিক অসুস্থতার কারণ হয় না। উপরন্তু, তার কী হয়, তার রক্তশূন্যতা ডেলিভারির সময় যে রক্তটা তার ক্ষরণ হয়ে যায়, সেটা থেকে তাকে রক্ষা করে।

জন্মনিয়ন্ত্রণে মায়ের স্বাস্থ্যের কোনো অসুবিধা হতে পারে কি না, এ সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।