জন্মের পরই শিশু না কাঁদলে করণীয় কী

Looks like you've blocked notifications!

জন্মগ্রহণ করার পরে যে কোনও শিশুকে নবজাতক শিশু বলা হয়। নবজাতকের আদর্শ খাবার কেবল মায়ের দুধ। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব জন্মের পরই শিশু না কাঁদলে করণীয় কী।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে এ বিষয়ে কথা বলেছেন ঢাকা মেডিকেল কলেজের শিশু বিভাগের সহযোগী অধ্যাপক ডা. নাজনীন আক্তার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

অনেক সময় দেখা যায়, জন্মের পরপর শিশুটি কাঁদছে না। তখন কী করণীয়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. নাজনীন আক্তার বলেন, সে ক্ষেত্রে আসলে ট্রেইনড দাই যারা, তাদের ট্রেনিং দেওয়া হয়... এখানে হেল্পিং বেবিস ব্রেথ নামে একটি ট্রেনিং প্রোগ্রাম আছে। যে ট্রেনিং প্রোগ্রামটা বাংলাদেশের সরকার রুট লেভেলের স্বাস্থ্যকর্মী যারা, সবাইকে দিয়েছে। সে ক্ষেত্রে তারা কিন্তু জানে, শিশুকে এক মিনিটের মধ্যে কাঁদানোর জন্য কী করতে হবে। শিশুটি জন্মের সাথে সাথে কাঁদবে। এটা যখনই না হয়... এক মিনিটের মধ্যেই তার প্রসেসগুলো কমপ্লিট করতে হবে।

ডা. নাজনীন আক্তার বলেন, বাচ্চাকে সাথে সাথে ড্রাই করতে হবে এবং মোড়াতে হবে। গা পরিষ্কার করার সাথে সাথে মুখে কিছু আছে কি না, সেটাও দেখতে হবে। এ সময় সে স্টিমুলেশন পায়। এ সময় বেশির ভাগ শিশু কেঁদে ফেলে। তার পরেও যদি না কাঁদে, পেছনে তাকে তিনটি উদ্দীপনা দেওয়া হয়। এ পর্যায়ে বেশির ভাগ শিশু কেঁদে ফেলে। এর পরেও যদি না হয়, তাদের দ্বিতীয় বার করতে হয়। তার পরেও যদি না কাঁদে, তাহলে বাচ্চাটাকে মাউথ টু মাউথ দেওয়ার চেষ্টা করা হয়। যে বাচ্চা হসপিটালে হয়, তারা নিয়ম মেনে হার্টবিট দেখে, তারা রেসপিরেটরি রেট দেখে মনিটর করে। কিন্তু যখন একটা শিশু এক মিনিটের মধ্যে কান্না করবে না (বাসায় হলে), তখন দ্রুত তাকে নিকটস্থ হাসপাতালে নিয়ে যেতে হবে।

জন্মের পরই শিশু না কাঁদলে করণীয় কী, এ সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।