জরায়ুতে সিস্ট কেন হয়, কোন বয়সে হয়ে থাকে?

Looks like you've blocked notifications!

ওভারিতে বিভিন্ন ধরনের সিস্ট হয়। অনেক নারীই ওভারিয়ান সিস্ট সমস্যায় ভুগছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এ সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে ওভারিয়ান সিস্ট ও এর উপসর্গ সম্পর্কে বলেছেন পপুলার মেডিকেল কলেজ ও হাসপাতালের গাইনি অ্যান্ড অবস বিভাগের সহযোগী অধ্যাপক ডা. জয়শ্রী সাহা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আওয়ার স্বাক্ষর।

ওভারিয়ান সিস্ট কেন হচ্ছে, কোনও নির্দিষ্ট বয়সসীমা এর আছে কি না, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. জয়শ্রী সাহা বলেন, এখন আমরা দেখছি অ্যাডোলেসেন্ট পেশেন্ট যারা, তাদের মধ্যে যদি হঠাৎ করে ওজন বেড়ে যায় অথবা তাদের মাসিকের অনিয়ম হয়, তাদের মধ্যে আমরা পলিসিস্টিক ওভারি বেশি পাচ্ছি। এটার যে আন্ডারলাইন বা স্পেসিফিক কোনও কজ আছে, তা নয়। তবে ওজন বেড়ে যাওয়ার কারণে তার হয়তো হরমোনাল ইমব্যালেন্স হচ্ছে, শরীরে পুরুষজাতীয় হরমোনের মাত্রা বেড়ে যাচ্ছে এবং তাদের ক্ষেত্রে একটা কনসিকোয়েন্স হিসেবে ওভারিতে সিস্ট তৈরি হচ্ছে।

ডা. জয়শ্রী সাহা যুক্ত করেন, আমরা যদি এন্ডোমেট্রিয়োসিস বা চকলেট সিস্টের কথা চিন্তা করি, ওখানে কিন্তু স্পেসিফিক কোনও কারণ নেই। কিন্তু জেনেটিক কিছু ফ্যাক্টর এটার জন্য দায়ী।

ফ্যামিলি হিস্ট্রিও কি জড়িত, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. জয়শ্রী সাহা বলেন, এন্ডোমেট্রিয়োসিস বা চকলেট সিস্টের সাথে ফ্যামিলি হিস্ট্রি জড়িত, পলিসিস্টিক ওভারিয়ান ডিজিজও জেনেটিক। অর্থাৎ এটা পারিবারিক। তবে সব ধরনের ওভারিয়ান সিস্টে ফ্যামিলি হিস্ট্রি থাকবে অথবা তারই বংশে কারও থাকতে হবে, সব সময় এটা প্রযোজ্য নয়।

ওভারিয়ান সিস্ট কী এবং এর উপসর্গগুলোই বা কী কী, এর প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।