জিভে সাদা স্তর বা ফাঙ্গাস কেন হয়, প্রতিকার কী

Looks like you've blocked notifications!

অনেকেই মুখের বিভিন্ন সমস্যায় ভুগছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে মুখের বিভিন্ন সমস্যা ও প্রতিকার সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে মুখের বিভিন্ন সমস্যা ও প্রতিকার সম্পর্কে কথা বলেছেন ফরাজী ডেন্টাল হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টারের সিনিয়র মেডিকেল অফিসার ডা. শারমীন জামান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

আমরা অনেকের ক্ষেত্রে দেখি যে জিভের ওপর এক ধরনের সাদা আস্তরণ পড়ে থাকে, অনেকের এটি দীর্ঘ সময় ধরে থাকে, করণীয় কী। সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. শারমীন জামান বলেন, জিভের ওপর সাদা যে আস্তরণ, সেটাকে ফাঙ্গাল ইনফেকশন বলা হয়। এ সমস্যাটি মূলত শিশুদের দেখা যায়। একদম নবজাতক বাচ্চাদের দেখা যায়। তাদের মুখে দাঁত থাকে না। তারা শুধু দুধজাতীয় যে খাবারগুলো আছে, সেগুলো খাচ্ছে। কিছুদিন খাওয়ার পর দেখা যায় জিভের ওপর সাদা একটা লেয়ার পড়ে যাচ্ছে। সেই লেয়ারটা মুছে দিতে হয়, পরিষ্কার করে দিতে হয়; যেহেতু তারা ব্রাশ করছে না, মাড়ি পরিষ্কার করে দিতে হয়। এটা করে দিলে তার কোনও সমস্যা হবে না। কিন্তু লেয়ারটা যদি জমতে থাকে, তখন জিভে এক ধরনের ইনফেকশন তৈরি হয়ে যায়।

ডা. শারমীন জামান বলেন, বয়স্ক যাঁরা আছেন, তাঁদের যদি ফাঙ্গাল ইনফেকশন হয়ে থাকে, ওরাল হাইজিন মেইনটেইন না করা হয়, সে ক্ষেত্রে এ ধরনের সমস্যা হতে পারে। দুই-তিন ধরনের ইনফেকশন আছে। নরমালি যদি কাপড় দিয়ে মুছে দেওয়া হয়, সেটা উঠে আসবে। কিন্তু অনেক সময় দেখা যায় উঠে আসতে চায় না। সেসব ক্ষেত্রে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত। ফাঙ্গাল ইনফেকশন যাতে না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে, ওরাল হাইজিন অবশ্যই মেইনটেইন করতে হবে এবং সুষম খাবার গ্রহণ করাটা বাধ্যতামূলক।

মুখের বিভিন্ন সমস্যা ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন।