ডাবের পানি কারা খাবেন, কারা খাবেন না

Looks like you've blocked notifications!

ডাবের পানিতে অনেক পুষ্টিগুণ রয়েছে। এই গরমে আরাম পেতে ডাবের পানির তুলনা নেই। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে ডাবের পানির পুষ্টিগুণ সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে ডাবের পানির পুষ্টিগুণ সম্পর্কে বলেছেন পুষ্টিবিদ ফাতেমা আক্তার।

পুষ্টিবিদ ফাতেমা আক্তার বলেন, ডাবে রয়েছে পর্যাপ্ত সোডিয়াম ক্লোরাইড এবং অন্যান্য প্রয়োজনীয় খনিজ উপাদান। ডাবে উচ্চমাত্রায় পটাসিয়াম রয়েছে। উচ্চমাত্রায় পটাসিয়াম থাকার কারণে, বমি হলে আমাদের শরীর থেকে যে প্রয়োজনীয় খনিজ উপাদান বের হয়ে যায়, ডাব তার ঘাটতি পূরণ করতে সাহায্য করে। এ কারণে বমি, পাতলা পায়খানা এবং তীব্র গরমে ডাব উল্লেখযোগ্য পানীয় হিসেবে ব্যবহার হয়ে থাকে। ডাবে যে পরিমাণ পটাসিয়াম রয়েছে, তা যে কোনও পটাসিয়াম ইলেকট্রোলাইট ইমব্যালেন্স রোগীদের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করে থাকে।

ফাতেমা আক্তার বলেন, ডাবে পর্যাপ্ত খনিজ লবণ থাকার কারণে যে কোনও বয়সের মানুষ গ্রহণ করতে পারে। ডাবে পটাসিয়াম থাকায় আমাদের ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ডাব আমাদের দেহের কোষগুলোকে সতেজ ও সজীব রাখতে সাহায্য করে, রক্ত চলাচলকে বাড়িয়ে দেয় এবং বিশুদ্ধ অক্সিজেন সরবরাহ বাড়ায়। ফলে ত্বকের প্রতিটি কোষ হয়ে ওঠে প্রাণবন্ত।

পুষ্টিবিদ ফাতেমা আক্তার আরও বলেন, অনেকের ধারণা ডাব ডায়াবেটিক রোগীরা খেতে পারবে না। ধারণাটি মোটেও সত্যি নয়। ডাবে কোনও চর্বি বা কোলেস্টেরল না থাকায় ডায়াবেটিক রোগীরা অতি সহজে এটি গ্রহণ করতে পারবে। কিন্তু উচ্চমাত্রায় পটাসিয়াম থাকার কারণে ক্রনিক কিডনি রোগী বা দীর্ঘদিন ধরে যারা কিডনি রোগে আক্রান্ত, ডায়ালাইসিস চলছে, এ ধরনের রোগীরা ডাবের পানি গ্রহণ করতে পারবেন না। কারণ, পটাসিয়াম থাকায় কিডনি নেফ্রাইটিসের ওপর পটাসিয়াম জমা হয়ে চাপ বাড়াবে। ফলে শরীর থেকে বর্জ্য পদার্থগুলো নিষ্কাশনে বাধা পাবে।

পুষ্টিবিদ ফাতেমা আক্তার যুক্ত করেন, ডাবের আরেকটি গুরুত্বপূর্ণ উপাদান ক্যালসিয়াম। এই ক্যালসিয়াম আমাদের হাড়ের গঠনকে মজবুত করে। ত্বক, চুল ও নখের সুস্থতা বজায় রাখতেও সাহায্য করে। ডাবের পানির এত গুণাগুণ অনেকেই জানেন না। কোনও কারণ ছাড়াই যদি কেউ ডাবের পানি নিজের অজান্তে এক গ্লাস নিয়ে থাকেন, তাও তিনি পটাসিয়াম ও সোডিয়ামের ভারসাম্য রক্ষা করে শরীরে একটি ইলেকট্রনিক সমতা আনতে পারেন, ফলে বিভিন্ন অঙ্গ বিভিন্ন রোগের হাত থেকে রক্ষা পেয়ে সুস্থ সবল ও স্বাভাবিকভাবে জীবন যাপন করতে পারেন।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।