ডায়াবেটিক ফুটের চিকিৎসা পদ্ধতি কী কী

Looks like you've blocked notifications!

বাংলাদেশের অনেকেই ডায়াবেটিসজনিত নানান জটিলতায় ভুগছেন। আমাদের কাছে পরিচিত একটি শব্দবন্ধ ডায়াবেটিক ফুট। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে ডায়াবেটিক ফুটের চিকিৎসা পদ্ধতি সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে ডায়াবেটিক ফুট বিষয়ে বিস্তারিত বলেছেন ইব্রাহিম কার্ডিয়াক হসপিটালে ভাসকুলার সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. সাকলায়েন রাসেল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

ডায়াবেটিক ফুট কী, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. সাকলায়েন রাসেল বলেন, অনেকে মনে করেন, একজন ডায়াবেটিক রোগী, তাঁর পায়ে ঘা হয়েছে; এই রোগটার নাম ডায়াবেটিক ফুট। এটা আসলে হুবহু সে রকম নয়। ডায়াবেটিস সাইলেন্ট কিলার। আপনি যদি এটাকে নিয়ন্ত্রণে না রাখেন, তাহলে ও আপনাকে কিল করবেই। আপনি হয়তো মনে করছে, পুরো মানুষটিকে একসাথে কিল করবে, তা নয়। পার্ট বাই পার্ট করবে। কিডনিকে ধরছে, হার্ট ধরছে... একটার পর একটা ধরছে। তার মধ্যে একটা পা। আমরা যতটা চোখ, ব্রেইন, হার্ট নিয়ে ব্যস্ত থাকি, পা নিয়ে অতটা থাকি না। এটা হার্ট থেকে একটু দূরে থাকে তো, আমরা তাই এটাকে অবহেলায় রাখি। পায়ের প্রতি যত্নটা কম থাকে। তাতে যেটা হয়, একজন লোকের ডায়াবেটিস আছে, তিনি নিয়ন্ত্রণে রাখেন না। দেখা যায় যে দশ বছর পর তাঁর পায়ের আস্তে আস্তে অনুভূতি কমে যায়।

ডায়াবেটিক ফুটের চিকিৎসা পদ্ধতি কী কী, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. সাকলায়েন রাসেল বলেন, ডায়াবেটিক রোগীরা যখন আমাদের কাছে ঘা নিয়ে আসেন, আমরা তাঁর ঘা ভালোভাবে দেখি, দেখার পর রসটা পরীক্ষা করতে দিই, যেটাকে আমরা বলি কালচার সেনসিভিটি। একই সঙ্গে রক্তের প্রবাহ ঠিক আছে কি না দেখি। যখন দেখি হাতে পাচ্ছি না, তখন ডুপ্লেক্স এক্সামিনেশন করি। ডুপ্লেক্স পরীক্ষায়ও যদি প্রবলেম দেখা যায়, প্রয়োজনে আমরা এনজিওগ্রাম করি। হার্টে যে রকম এনজিওগ্রাম হয়, পায়েও সে রকম এনজিওগ্রাম করি। এনজিওগ্রাম করার পর যদি দেখা যায় ব্লক আছে, তখন আমরা তিনটা পথে যাই। যদি দেখি অল্প ব্লক, ওষুধে ঠিক করার চেষ্টা করি। যদি বেশি ব্লক হয় তখন দুটো পথ। হয় আমরা রিং পরাই, অথবা বাইপাস অপারেশন করে সেটা আগে ঠিক করে দিই। কারণ, রক্ত সরবরাহ যদি না-ই থাকে, ঘা ঠিক হবে কী দিয়ে। নেক্সট আমরা ওই ঘাটাকে ড্রেসিং করি, অন্যান্য চিকিৎসা পদ্ধতি যেগুলো আছে, সেগুলো করি।

ডায়াবেটিক ফুট এবং স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।