ডায়াবেটিসের কারণে কি অন্ধত্ব হতে পারে

Looks like you've blocked notifications!

বাংলাদেশে অনেকেই ডায়াবেটিস রোগে আক্রান্ত। শুধু শহরাঞ্চলে নয়, গ্রামাঞ্চলেও এ রোগের আধিক্য রয়েছে। ডায়াবেটিসের ফলে চোখেও নানারকম সমস্যা দেখা দেয়। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব, ডায়াবেটিসের ফলে চোখে কী কী সমস্যা হয়।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে ডায়াবেটিসজনিত চোখের সমস্যা ও প্রতিকার সম্পর্কে বলেছেন ইস্পাহানী ইসলামিয়া আই ইনস্টিটিউট অ্যান্ড হসপিটালের রেটিনা বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ডা. নাজমুন নাহার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

ডায়াবেটিসের ফলে চোখে কী কী ধরনের সমস্যা দেখা দিতে পারে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. নাজমুন নাহার বলেন, যারা ডায়াবেটিসে ভুগছে, তাদের প্রত্যেকেরই ঝুঁকি আছে ডায়াবেটিসজনিত কোনও না কোনও অসুখ হওয়ার। ডায়াবেটিস চোখের পাতা থেকে শুরু করে চোখের পেছনে চোখের স্নায়ু পর্যন্ত যে কোনও জায়গাকে আঘাত করতে পারে। আমরা যদি একটু একটু করে দেখি যে কী কী হতে পারে, তাহলে প্রথমেই চোখের পাতার কথা চিন্তা করি। আমরা জানি, চোখের পাতায় একধরনের গোটা হয়। এটাকে আমরা ক্যালাজিয়ন বলি। ডায়াবেটিসের কারণে ক্যালাজিয়নের প্রবণতা অনেক বেড়ে যায় এবং অনেক সময় দেখা যায় ইনফেকশন হয়ে যায়। নরমালি একজন মানুষের হলে অতটা খারাপ কিছু হয় না। কিন্তু ডায়াবেটিসের কারণে এটি খারাপ দিকে মোড় নিতে পারে।

ডা. নাজমুন নাহার বলেন, আমরা জানি, শুষ্ক চোখ খুব কমন একটি ব্যাপার। ডায়াবেটিস হলে এই প্রবণতা অনেক বেড়ে যায়। অনেক সময় দেখা যায় চোখের সাদা যে অংশ, এটাকে আমরা এসক্লেরা বা কনজাঙ্কটাইভা বলি। ওই জায়গায় হুট করে রক্ত জমাট হয়ে গেছে। এর কারণ হচ্ছে, চোখের রক্তনালি ছিঁড়ে চোখের সাদা জায়গা লাল হয়ে গেছে। খুবই কমন ডায়াবেটিক পেশেন্টের জন্য, বিশেষ করে যারা বয়স্ক। এ ছাড়া আমরা জানি, খুব কমন একটা রোগ ছানি। এটা একটি বয়সজনিত অসুখ। যারা বয়স্ক, তাদের চোখে ছানি পড়ে। কিন্তু যদি কেউ ডায়াবেটিক থাকে, তার কিন্তু আরলি ছানি পড়ে। আরলি এজে খুব দ্রুত এটা ম্যাচিউর হয়ে যায়। এটার কারণ কিন্তু ডায়াবেটিস।

ডা. নাজমুন নাহার যুক্ত করেন, অনেক তরুণ রোগীদের ছানি পড়ার কারণ হচ্ছে ডায়াবেটিস। এখন আমরা যদি সবচেয়ে গুরুত্বপূর্ণ অসুখটার কথা ভাবি, যেটার কারণে, ডায়াবেটিসের কারণে একজন মানুষ অন্ধ হয়ে যেতে পারে, সেটা হচ্ছে ডায়াবেটিক রেটিনোপ্যাথি। ডায়াবেটিসের কারণে চোখের রেটিনা ক্ষতিগ্রস্ত হয় এবং সেখান থেকে একজন মানুষ ফাইনালি অন্ধ হয়ে যেতে পারে।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।