ডায়াবেটিস অনিয়ন্ত্রিত হলে কি চোখে ছানি পড়ে

Looks like you've blocked notifications!

বাংলাদেশে অনেকেই ডায়াবেটিস রোগে আক্রান্ত। শুধু শহরাঞ্চলে নয়, গ্রামাঞ্চলেও এ রোগের আধিক্য রয়েছে। ডায়াবেটিসের ফলে চোখেও নানারকম সমস্যা দেখা দেয়। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব, ডায়াবেটিস অনিয়ন্ত্রিত হলে চোখে ছানি পড়ে কি না।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে ডায়াবেটিসজনিত চোখের সমস্যা ও প্রতিকার সম্পর্কে বলেছেন ইস্পাহানী ইসলামিয়া আই ইনস্টিটিউট অ্যান্ড হসপিটালের রেটিনা বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ডা. নাজমুন নাহার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

চোখের ছানির যে বিষয়টি, অনেকে যেটি মনে করেন যে বয়স বাড়ার সাথে সাথে ডায়াবেটিস অনিয়ন্ত্রিত থাকার ফলে ছানি পড়ছে। বয়স কম হলেও হতে পারে কি না এবং এর ট্রিটমেন্ট কী রয়েছে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. নাজমুন নাহার বলেন, হ্যাঁ, হতে পারে। কারও যদি আরলিতে ডায়াবেটিস থাকে, যেমন আমরা বলি, টাইপ ১ ডায়াবেটিক পেশেন্ট অনেকে আছেন, আরলি ডায়াবেটিস হয় তাদের এবং যাঁরা কিনা ডায়াবেটিক টাইপ ২ আছে, ৫০ বছরে ডায়াবেটিস হয়ে গেল; এ সমস্ত ডায়াবেটিক পেশেন্ট, বিশেষ করে ডায়াবেটিস যদি নিয়ন্ত্রণে না থাকে, তাহলে চোখে ছানি পড়ার যথেষ্ট চান্স রয়েছে।

ডা. নাজমুন নাহার বলেন, নরমালি একজন মানুষের ৬০, ৭০ বছর বয়সে ছানি হয়, এটা নরমাল প্রসেস। কিন্তু এ সমস্ত ডায়াবেটিক পেশেন্টের সেই চল্লিশের আগে ত্রিশ বছর থেকেই ছানি পড়ে যেতে পারে এবং আমি যেটা বলছিলাম, ছানিটা খুব দ্রুত ত্বরান্বিত হয়। খুব ম্যাচিউর হয়ে যায়। আমরা বললাম, চোখ একদম সাদা হয়ে যাচ্ছে। এটা কিন্তু ডায়াবেটিক যাঁদের অনিয়ন্ত্রিত থাকে, তাঁদের হয়।

ডায়াবেটিক রেটিনোপ্যাথি যাতে না হয়, সে ক্ষেত্রে রোগীরা কী কী পদক্ষেপ গ্রহণ করতে পারেন, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. নাজমুন নাহার বলেন, এ ক্ষেত্রে আমি একটা কথা বলতে চাই, ডায়াবেটিক রেটিনোপ্যাথি কিন্তু নির্ভর করে ডিউরেশনের ওপর। রোগী কত দিন ধরে ডায়াবেটিসে আছেন। কাজেই, এই ফ্যাক্টরটিকে আমি কিন্তু সরাতে পারছি না। কাজেই আমি আশা করব, জীবনের কোনও না কোনও পর্যায়ে উনি ডায়াবেটিক রেটিনোপ্যাথিতে ভুগবেন। কিন্তু একই সাথে আমরা যে জিনিসটি নিয়ন্ত্রণ করতে পারি, সেটা হচ্ছে তাঁর ডায়াবেটিসটা নিয়ন্ত্রণে আছে কি না, সুগার লেভেলটা নিয়ন্ত্রণে আছে কি না। যদি ওটা মেইনটেইনড থাকে, ওয়েল কন্ট্রোলড থাকে, তাহলে তাঁর রেটিনোপ্যাথিটা অনেক পরে আসবে। সিভিয়ারিটি অনেক কম হবে।

ডায়াবেটিক রেটিনোপ্যাথি যাতে না হয়, সে ক্ষেত্রে রোগীরা কী কী পদক্ষেপ গ্রহণ করতে পারেন, এ সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।