তলপেটসহ শরীরের বিভিন্ন অংশে ফাটা দাগ, প্রতিকার কী

Looks like you've blocked notifications!

মাতৃত্বজনিত কারণে অনেক নারীরই তলপেটে ফাটা দাগ দেখা যায়। আবার অনেকের শরীরের বিভিন্ন অংশে ফাটা দাগ রয়েছে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এ বিষয়ে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে ফাটা দাগের সমস্যা সম্পর্কে বলেছেন ইউএস বাংলা মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের চর্ম ও যৌন রোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. মেহরান হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

ডিউরিং প্রেগন্যান্সি অনেকেই হয়তো এ ধরনের ফাটা দাগ তাঁরা দেখবে পারবেন বা নোটিশ করবেন প্রথম বার। কিংবা কেউ খুব শুকনো ছিলেন একসময়, বডি ওয়েট কম ছিল, এখন মুটিয়ে গিয়েছেন। তখন এ ধরনের ফাটা দাগ তলপেট ছাড়াও শরীরের আর কোনও অংশে হতে পারে কি না, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মেহরান হোসেন বলেন, এটা খুব সুন্দর একটি প্রশ্ন। আমাদের স্কিন যখন লোড নিতে পারে না, টানটান হওয়ার লোডটা নিতে পারে না, তখনই কিন্তু ফাটা দাগগুলো হয়ে থাকে। কমনলি তো বললাম কেটে গিয়ে বা সিজারিয়ান-পরবর্তী যেটা হয়; দেখা যাচ্ছে যে আমাদের হাতে হতে পারে, কাঁধে হয়, অনেক সময় পিঠে বা কোমরে এই ফাটা দাগ হতে পারে।

যেহেতু বলছিলাম প্রেগন্যান্সি রিলেটেড কিংবা নারীদের ক্ষেত্রে বেশি নোটিশ করি আমরা। তো পুরুষদের কি হয়, একেবারেই কি হয় না, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মেহরান হোসেন বলেন, পুরুষদের হয়। অনেক সময় দেখা যায় অ্যাডোলেসেন্ট পিরিয়ডে লম্বা হয়ে গেল বা ওজন বেড়ে গেল, তখন ফাটা দাগ হয়ে থাকে। কিংবা যারা বডিবিল্ডার, ব্যায়াম করছে, তাদের অনবরত স্কিন স্ট্রেসড হচ্ছে, প্রেশার পড়ছে, এটা থেকেও ফাটা দাগ হতে পারে।

প্রথমেই যদি প্রতিরোধটা জেনে নিই, সমস্যাটায় যাতে না পড়তে হয়, না দেখতে হয় ভবিষ্যতে; তো একজন নারী বা পুরুষ কী করতে পারেন। প্রতিরোধের বিষয়টা আগে একটু জেনে নিই। সঞ্চালকের এ কথার জবাবে ডা. মেহরান হোসেন বলেন, যদি প্রেগন্যান্সি রিলেটেড বা সিজার-পরবর্তী হয়, তাহলে আসলে বেশি কিছু করার নেই। উনি যখন প্রেগন্যান্ট থাকবেন, ওই অবস্থায় পেট্রোলিয়াম জেলি কিংবা ভ্যাজলিন লাগাতে পারেন। প্রেগন্যান্ট অবস্থায় আমরা এর ট্রিটমেন্ট করি না। বাচ্চার জন্মের পরে আমরা করে থাকি। এটা ছাড়া অন্য যে কারণগুলো আছে, ওজন-রিলেটেড হলে অবশ্যই আমরা ওবেসিটি কন্ট্রোল করব। স্কিন যাতে অতিরিক্ত স্ট্রেসড না হয়, সেদিকে খেয়াল রাখব। এ ছাড়া কিন্তু খুব বেশি কিছু করার নেই।

ফাটা দাগের ট্রিটমেন্ট সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।