তারুণ্য ধরে রাখতে যেসব খাবার খাবেন

Looks like you've blocked notifications!

সাধারণত আমরা তারুণ্যের পূজারী। আমরা সবাই তারুণ্য ধরে রাখতে চাই। সে প্রচেষ্টা চলে আসে আমাদের কৈশোর থেকেই। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে তারুণ্য ধরে রাখতে খাদ্যাভ্যাস সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে তারুণ্য ধরে রাখতে খাদ্যাভ্যাস প্রসঙ্গে কথা বলেছেন পুষ্টিবিদ নাহিদা আহমেদ।

পুষ্টিবিদ নাহিদা আহমেদ বলেন, আমরা তারুণ্য ধরে রাখার জন্য, ত্বক সুন্দর রাখার জন্য বিভিন্ন ধরনের সরঞ্জামাদি ব্যবহার করে থাকি, যেটা আমাদের স্কিনের বা আমাদের চুলের বাইরের দিকে সাধারণত সুন্দর করে থাকি। কিন্তু আমাদের চুল ও স্কিনকে ভেতর থেকে সুন্দর করার জন্য বা এককথায় যদি বলি, আমাদের তারুণ্য ধরে রাখার জন্য যেটি বিশাল ভূমিকা পালন করে, সেটা হচ্ছে আমাদের সৌন্দর্যটা যদি অভ্যন্তরীণ বা ভেতর থেকে আসে। সাধারণত এই অভ্যন্তরীণ সৌন্দর্যটাকে আমরা বৃদ্ধি করতে পারি সঠিক ও পুষ্টিগুণ সমৃদ্ধ খাবারের মাধ্যমে। সেজন্য বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান রয়েছে, যে খাবারগুলো থেকে আমরা বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান পেয়ে দৈনন্দিন জীবনে আমাদের তারুণ্যকে ধরে রাখতে পারি।

নাহিদা আহমেদ বলেন, বিভিন্ন ধরনের ভিটামিন-মিনারেল সমৃদ্ধ খাবার রয়েছে, যেগুলো খেলে আমাদের স্কিনটা সুন্দর হয়। আবার প্রোটিন-জাতীয় খাবার খেলে সাধারণত সেটা আমাদের চুল গঠনে সাহায্য করে বা মাসল গঠনেও সাহায্য করে। প্রত্যেক দিন যদি আমরা পরিমিত পরিমাণে ভিটামিন-মিনারেল সমৃদ্ধ খাবার খাই এবং পর্যাপ্ত এক্সারসাইজ করতে পারি, তাহলে অবশ্যই আমরা আমাদের তারুণ্যকে ধরে রাখতে পারব। প্রতিদিন যদি আমরা খাদ্যতালিকায় চার থেকে পাঁচ পদের শাকসবজি রাখি, তাহলে সেটা আমাদের স্কিনটাকে সুন্দর রাখতে সাহায্য করবে।

এ পুষ্টিবিদ বলেন, একেকটি ভেজিটেবল থেকে আমরা একেকটি পুষ্টি উপাদান পেয়ে থাকি। যেমন হলুদ-জাতীয় যে খাবারগুলো রয়েছে বা সবজি ও ফল রয়েছে, সেগুলো থেকে আমরা যে ধরনের পুষ্টি উপাদান পেয়ে থাকি, কমলা রং থেকে সেটি পাই না। এ জন্য প্রতিদিন আমাদের খাদ্যতালিকায় চার থেকে পাঁচ কালারের বা বিভিন্ন কালারফুল ভেজিটেবল আমাদের খাদ্যতালিকায় রাখতে হবে।

পুষ্টিবিদ নাহিদা আহমেদ যুক্ত করেন, আমাদের খাদ্যতালিকায় অবশ্যই প্রোটিন সমৃদ্ধ খাবার রাখতে হবে। যেমন প্রতিদিন খাদ্যতালিকায় যদি আমরা দুটি করে ডিম রাখি, তাহলে ডিম থেকে আমরা পাই অ্যালবুমিন, যেটি সাধারণত আমাদের চুলকে সুন্দর রাখতে সাহায্য করে থাকে।

তারুণ্য ধরে রাখতে খাদ্যাভ্যাস সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।