ত্বকের উজ্জ্বলতায় করণীয় ও পিলের ভূমিকা

Looks like you've blocked notifications!

সুস্থ ও উজ্জ্বল ত্বক কে না চায়। কিন্তু বিভিন্ন অনিয়ম, যত্নের অভাব ও পরিবেশ দূষণের কারণে ত্বক মলিন হয়ে যায়। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব ত্বকের উজ্জ্বলতায় কী করণীয়।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে বয়স ধরে রাখার উপায় বাতলেছেন প্রেসক্রিপশন পয়েন্ট, বনানী শাখার চর্ম ও যৌনরোগ বিভাগের কনসালটেন্ট ডা. ফারিয়াল হক এলভিস। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

এই মডার্ন লাইফে আমরা সবাই একটু চাই বিশেষ কোনও দিবসের আগে, কারও কোনও স্পেশাল ডে-র আগে স্কিনটা গ্লো করুক, একটু ব্রাইট দেখাক এবং দেখতে হেলদি লাগুক। এ জন্য ডার্মাটোলজিতে কোনও প্রসিডিউর করে থাকেন কি না। সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. ফারিয়াল হক এলভিস বলেন, স্কিন হেলদি এবং গ্লো করার জন্য বিভিন্ন প্রসিডিউর আছে। তার মধ্যে খুব জনপ্রিয় যেটা, সেটা হচ্ছে কেমিক্যাল পিলস।

ডা. ফারিয়াল হক এলভিস বলেন, কেমিক্যাল পিল তিন ধরনের আছে। একটা সুপারফিসিয়াল, মিডিয়াম ও ডিপ পিলস। সুপারফিসিয়াল পিলের মধ্যে সালিসাইলিক পিল আছে, ল্যাকটিক অ্যাসিড পিল আছে—এগুলো সাধারণত ছোট ছোট ব্রণ, মুখের ছোট ছোট দানা—এ ধরনের সমস্যা থাকলে আমরা সালিসাইলিক পিল দিই। মিডিয়াম পিলগুলোর মধ্যে গ্লাইকোলিক পিল আছে, জেজনার পিল আছে—একটু ব্রাইটনেস আনার জন্য আমরা মিডিয়াম পিল দিয়ে থাকি, বিশেষ করে গ্লাইকোলিক পিল খুব ভালো কাজ করে। আর ডিপ পিল যেটা, খুব যদি গর্ত থাকে মুখে—অ্যাকনি স্কার, বক্স স্কার, পিক্স স্কার; বিভিন্ন ধরনের স্কার থাকে, মুখে গর্ত থাকে—এটার জন্য ডিপ পিল যেটা করে থাকি, টিসিএ পিল করে থাকি। এগুলোর বিভিন্ন স্ট্রেন্থ আমরা ইউস করে থাকি। কিন্তু এগুলো সব অ্যাসিড।

ডা. ফারিয়াল হক এলভিস আরও বলেন, সব অ্যাসিড ক্ষতিকর না। কেমিক্যাল কমপাউন্ডের কারণে নাম হয়তো অ্যাসিড হয়েছে, কিন্তু তারা স্কিনের জন্য অনেক ফ্রেন্ডলি। গ্লাইকোলিক অ্যাসিড, ল্যাকটিক অ্যাসিড এগুলো ন্যাচারাল প্রডাক্ট থেকে তৈরি করা হয়। এটা ইন-চেম্বার প্রসিডিউর। মাত্র দুই থেকে তিন মিনিট সময় লাগে। আমরা বলি, এটা তিন বা চার সপ্তাহ পরপর এটা করে যেতে।

ত্বকের উজ্জ্বলতায় করণীয় সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।