ত্বকের ফাঙ্গাল ইনফেকশন থেকে বাঁচতে করণীয়

Looks like you've blocked notifications!

অনেকেই ত্বকে বিভিন্ন সমস্যায় ভুগছেন। ব্রণ সেরে গেলেও অনেকের আবার মুখে কালো দাগ থেকে যায়। অনেকের ত্বকে ফাঙ্গাল ইনফেকশন হয়। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে ত্বকের ফাঙ্গাল ইনফেকশন থেকে বাঁচতে করণীয় সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে ত্বকের ফাঙ্গাল ইনফেকশন থেকে বাঁচতে করণীয় সম্পর্কে বলেছেন ঢাকা মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের চর্ম ও যৌনরোগ বিভাগের অধ্যাপক ডা. মাসুদা খাতুন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

গরমকালে ত্বকে ফাঙ্গাল ইনফেকশন আমরা বেশি দেখতে পাই। সে ক্ষেত্রে একজন রোগী কীভাবে বুঝবেন তিনি ফাঙ্গালজাতীয় বিভিন্ন রোগে ভুগছেন, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. মাসুদা খাতুন বলেন, এখন ত্বকের ফাঙ্গাল ইনফেকশন এত কমন, এত বেশি হচ্ছে যে আমরা মোটামুটি দশ জন রোগী দেখলে দেখি আট জনেরই ফাঙ্গাল ইনফেকশন কোনও না কোনও ফর্মে আছে। ছেলেরা এলে বলবে আমার দুই কুচকিতে চুলকাচ্ছে, গায়ে এলার্জি হচ্ছে। ওরা সবকিছুকে এলার্জি বলে, ফাঙ্গাল ইনফেকশন বোঝে না। পরীক্ষা করলে দেখা যায় গোল একটা দাগ পাওয়া যাবে। খুব দ্রুত বেড়ে যায়। এখন দেখলেন দুই সেন্টিমিটার, কালকেই দেখবেন চার সেন্টিমিটার হয়ে গেছে এবং সারা শরীরে ছড়ায়। ওই স্থানে চুলকানোর পর হাত যদি অন্যখানে লাগায়, দেখা যাবে ওখানেও হচ্ছে। মুখমণ্ডল, পেট, কুচকি, হাত-পায়ে সব জায়গায় হতে পারে।

ডা. মাসুদা খাতুন বলেন, আমরা যখন দেখি, ওটা দাদ বা দাউদ বা ফাঙ্গাল ইনফেকশন। এটা বাচ্চার হতে পারে, মায়ের হতে পারে। বিশেষ করে গৃহিণী যাঁরা রান্নাঘরে অনেকক্ষণ থাকেন, তাঁদের কাপড়ের যে টাইট জায়গাটা থাকে, সেখানে চুলকায়। আমাদের শরীরের স্যাঁতস্যাঁতে জায়গাগুলো, যেমন বগল, দুই কুচকি এবং বডি ফোল্ড, পেটের মধ্যে গোল গোল যে লেশন হচ্ছেন, ওগুলো ফাঙ্গাল ইনফেকশন এবং অসহ্য চুলকায়, রাতের বেলা ঘুমাতে পারে না। মায়ের সাথে যে বাচ্চা থাকে, তারও হচ্ছে। বুকে-পিঠে-ব্রেস্টে সব জায়গায় হচ্ছে। স্বামীর থাকলে স্ত্রীর হচ্ছে, স্ত্রীর থাকলে বাচ্চার হচ্ছে। দেখা যাচ্ছে ফ্যামিলির সবাই একই রোগে আক্রান্ত।

ফাঙ্গাল ইনফেকশন থেকে রক্ষা পেতে করণীয় সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।