ত্বকের সৌন্দর্যে বোটক্স ও ফিলারের ব্যবহার

Looks like you've blocked notifications!

সুস্থ ও উজ্জ্বল ত্বক কে না চায়। কিন্তু বিভিন্ন অনিয়ম, যত্নের অভাব ও পরিবেশ দূষণের কারণে ত্বক মলিন হয়ে যায়। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব ত্বকের সৌন্দর্যে বোটক্স ও ফিলারের ব্যবহার সম্পর্কে।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে বয়স ধরে রাখার উপায় বাতলেছেন প্রেসক্রিপশন পয়েন্ট, বনানী শাখার চর্ম ও যৌনরোগ বিভাগের কনসালটেন্ট ডা. ফারিয়াল হক এলভিস। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

বোটক্স কিংবা ফিলার পরে কোনও বিধিনিষেধ থাকে কি না, অনেকে জিজ্ঞেস করেন—কুসুম গরম পানি মুখে ব্যবহার করতে পারব কি না বা মুখে কোনও ম্যাসাজ করা যাবে কি না; কত দিন পর থেকে করতে পারবেন? সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. ফারিয়াল হক এলভিস বলেন, মুখে গরম পানি ব্যবহার করা উচিত নয়। বোটক্স আপনি করেন আর না করেন, গরম পানি আপনার মুখের সমস্ত ন্যাচারাল ময়েশ্চারাইজিং ফ্যাক্টরগুলোকে নষ্ট করে দেবে এবং আপনার স্কিন নষ্ট হয়ে যাবে।

ডা. ফারিয়াল হক এলভিস বলেন, বোটক্স প্রসিডিউর করতে বেশি সময় লাগে না। আমরা আসার পরে একটু এনেসথেসিয়া দিয়ে নিই, ২০ মিনিট থেকে আধা ঘণ্টা থাকে; তারপর আমরা বোটক্স করি, পাঁচ-দশ মিনিট লাগে। করার পর আমরা বলি, দুই-তিন ঘণ্টা মাথা নিচু করে না শুতে। আর ম্যাসাজ করতে পারবে না আগামী ছয় থেকে ১২ ঘণ্টার মতো। তো ম্যাসাজ করা যাবে না কয়েক ঘণ্টা। তার মানে এই না আজীবন আমি ম্যাসাজ করতে পারব না। ২৪ ঘণ্টা পর থেকে সব কিছুই করতে পারবে।

বোটক্স বা ফিলারের জন্য কোনও নির্দিষ্ট বয়সের প্রয়োজন হয় কি না, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. ফারিয়াল হক এলভিস বলেন, বোটক্স-ফিলার আপনার স্কিনের ওপর ডিপেন্ড করবে। ১২-১৩ বছরের একজন মেয়ে নিশ্চয়ই বোটক্স-ফিলার করবে না, যেহেতু এটি অ্যান্টি-এজিং প্রসিডিউরের মধ্যে পড়ে। আমরা সাধারণত ত্রিশের পর থেকে বলি এটা করার জন্য।

ত্বকের সৌন্দর্যে বোটক্স ও ফিলারের ব্যবহার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।