ত্বকের সৌন্দর্য বাড়াতে যেসব খাবার খাবেন

Looks like you've blocked notifications!

সুন্দর ও মসৃণ ত্বক কে না চায়। লাবণ্যময় ত্বক আমাদের দেয় অনন্য ব্যক্তিত্ব। কিন্তু প্রতিদিনের রোদ, ধুলাবালি, দূষণ, স্ট্রেসের কারণে ক্ষতিকর প্রভাব পড়ছে আমাদের ত্বকে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানাব, ত্বকের সৌন্দর্য বাড়াতে কী কী খাবেন।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে এ বিষয়ে কথা বলেছেন শিওরসেল মেডিকেল বিডি লিমিটেডের নিউট্রিশন কনসালটেন্ট শবনম মোস্তফা।

পুষ্টিবিদ শবনম মোস্তফা বলেন, ত্বকের ক্ষতিসাধনের জন্য হরেক রকমের প্রসাধনী তো আছেই। এসব প্রসাধনীর কোনোটাই স্থায়ী সমাধান দিতে পারে না। তার চেয়ে যদি আমরা প্রতিদিনের খাদ্যতালিকায় কিছু খাবার যোগ করি, তাহলে ত্বকের হারানো উজ্জ্বলতা ফেরানো সম্ভব। পাশাপাশি ত্বক হয়ে উঠবে ভেতর থেকে স্বাস্থ্যোজ্জ্বল।

শবনম মোস্তফা বলেন, প্রথমেই আসি পানির বিষয়ে। ত্বকের উজ্জ্বলতা রক্ষায় পানির গুরুত্ব অপরিসীম। এ ছাড়া পর্যাপ্ত পানি পান নিশ্চিত করে ত্বকের আর্দ্রতা। সাম্প্রতিক গবেষণা বলছে, পর্যাপ্ত বিশুদ্ধ পানি পান করলে বলিরেখা দেরিতে আসে। বিশুদ্ধ পানির পাশাপাশি ডাবের পানি খাওয়া যেতে পারে। ত্বকের জন্য জরুরি ভিটামিন ই। কাঠবাদাম, সূর্যমুখী বীজ, পিনাটস, আখরোট, পালং শাক, অলিভ অয়েল, এমনকি ওটমিল খাওয়া যেতে পারে।

এ পুষ্টিবিদ বলেন, ভিটামিন সি ত্বকের জন্য গুরুত্বপূর্ণ। এটি পাওয়ারফুল অ্যান্টিঅক্সিডেন্ট। এটি ত্বকে কোলাজেন ফরমেশনে অনেক সহায়তা করে। ভিটামিন সি রয়েছে আমলকি, লেবু, কমলা, মাল্টা, পেয়ারা, পালং শাক, স্ট্রবেরি ও কাঁচামরিচে। ওমেগা থ্রিকে হেলদি ফ্যাট হিসেবে আমরা সবাই চিনি। ওমেগা থ্রি রিঙ্কেল প্রতিরোধক হিসেবে কাজ করে। পাশাপাশি ত্বকের আর্দ্রতা বা ময়েশ্চার ধরে রাখতে সাহায্য করে। সাধারণত সামুদ্রিক মাছ, তিল, তিশিতে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি থাকে।

পুষ্টিবিদ শবনম মোস্তফা যুক্ত করেন, ভিটামিন এ তথা বিটা ক্যারোটিন ত্বকের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। ভিটামিন এ স্কিনের ড্রাইনেস প্রিভেন্ট করে এবং সূর্যরশ্মির কারণে ঘটে যাওয়া ফ্রি রেডিক্যালস ড্যামেজকে প্রতিহত করে। সাধারণত মিষ্টি আলু, পালং শাক, লাল মরিচ, বিট, টমেটো, আনার প্রভৃতি থেকে আমরা প্রচুর ভিটামিন এ পেয়ে থাকি।

এ পুষ্টিবিদের পরামর্শ, ত্বকের জন্য উপকারী জিঙ্ক। ইউভির ক্ষতিকর প্রভাব থেকে জিঙ্ক ত্বককে রক্ষা করে। যাঁদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত, তাঁদের অয়েল কনট্রোল করে এবং ব্রণ থেকে রক্ষা করে। মুরগির মাংস, সূর্যমুখী বীজ, আদা, মাশরুম প্রভৃতিতে জিঙ্ক রয়েছে।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধির জন্য খাদ্যতালিকা সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।