ত্বকে কালো দাগ হওয়ার কারণ কী

Looks like you've blocked notifications!

অনেকেই ত্বকের নানা সমস্যায় ভুগছেন। এই যেমন কারও ত্বকে কালো দাগ পড়ে। অনেকে ত্বকের কালো দাগ নিয়ে চিন্তিত। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে ত্বকের কালো দাগ ও এর প্রতিকার সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে ত্বকের কালো দাগ নিয়ে কথা বলেছেন ঢাকা মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালে চর্ম ও যৌন রোগ বিভাগের অধ্যাপক ডা. মাসুদা খাতুন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

ত্বকের কালো দাগ বলতে কী বোঝায়। আমরা ছোপ ছোপ দাগকেও কালো দাগের অন্তর্ভুক্ত করি। ত্বকের কালো দাগ বলতে আসলে কী বোঝায়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. মাসুদা খাতুন বলেন, আমরা আগে আমাদের গায়ের রংটা চিনব। তারপর কালো দাগ বা অন্য কোনও দাগ আমাদের শরীরে হলো কি না, সেটাই জানব। আমরা এই সাউথ এশিয়ান কান্ট্রির, আমাদের গায়ের রংটা কালোই। কেউ হয়তো হালকা ব্রাউন কালার অথবা কালো, যেহেতু আমাদের শরীরের মধ্যে মেলানিন বা মেলানোসাইটের আধিক্য বেশি—মেলানিন তৈরি হয় স্বাভাবিকভাবে, সে জন্য আমাদের গায়ের রং একটু ডার্কি। এই ডার্কের মধ্যেও কিছু জায়গায় আমরা কালো দাগ বলব, যখন কোনও জায়গায় কেটে যায় বা কোনও ইনফেকশন হয় বা প্রদাহ সৃষ্টি হয়, তখন হিল হওয়ার পরপরই কিছুটা কালো থাকে। তারপর আস্তে আস্তে ন্যাচারাল হিলিং প্রসেসের মধ্য দিয়ে নরমাল কালারে চলে আসে। অনেক সময় আসতে চায় না। এটা আরেকটা রোগ।

অধ্যাপক ডা. মাসুদা খাতুন আরও বলেন, কালো দাগ বলতে আমাদের মাথা থেকে পা পর্যন্ত রোগভেদে কালো রং হয়। যেমন আমি বলব মুখে কালো দাগ খুবই কমন। নারী-পুরুষ সবারই হতে পারে। সাধারণত মুখে যে মেছতা বা মেলাজমা, এগুলো হচ্ছে কালো দাগ। অনেক সময় হাতে-পায়ে হতে পারে। কিছু মানুষের কাজের যে ধরন, যারা রোদে কাজ করে, যারা মাঠে কাজ করে বা অন্য কোনও কেমিক্যাল নিয়ে কাজ করে, তাদের স্কিনে এক ধরনের প্রদাহ সৃষ্টি হয় এবং সানবার্নও হয়, সে জন্য স্কিন কালো হতে পারে। কিছু রোগের কারণেও কালো হতে পারে। কারও যদি টিউবারকোলোসিস হয়, ক্যানসার-জাতীয় রোগ হয়, তখন ত্বক কালো হয়ে যেতে পারে।

ত্বকের কালো দাগ কেন হয় ও এর প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন।