থাইরয়েড হরমোনের সমস্যার উপসর্গ কী কী

Looks like you've blocked notifications!

অনেকে থাইরয়েড বা অন্যান্য হরমোনজনিত নানান সমস্যায় ভুগছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে থাইরয়েড ও হরমোনজনিত সমস্যা ও এর লক্ষণ বা উপসর্গ সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে থাইরয়েড ও হরমোনজনিত সমস্যা নিয়ে কথা বলেছেন রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. এম এ হালিম খান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

এই যে থাইরয়েডের সমস্যা, ইদানীং আমরা আগের তুলনায় অনেক বেশি দেখছি এবং মানুষও আসলে থাইরয়েড রোগটি সম্পর্কে সচেতন হচ্ছেন থাইরয়েডজনিত কী কী সমস্যার সম্মুখীন তাঁরা হচ্ছেন। প্রাথমিকভাবে কী কী লক্ষণ বা উপসর্গ দেখলে তাঁরা বুঝতে পারবেন যে তাঁদের থাইরয়েডের জটিলতা হচ্ছে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. এম এ হালিম খান বলেন, থাইরয়েড গ্রন্থির মধ্যে অনেক সমস্যা হতে পারে। একটা হলো, থাইরয়েড হরমোন অনেক বেড়ে যেতে পারে। আরেকটা হলো, থাইরয়েড হরমোন কমে যেতে পারে, যেটাকে আমরা হাইপোথাইরয়েডিজম বলে থাকি। কারও কারও থাইরয়েড গ্রন্থিতে নডিউল হয়, যেটাকে আমরা নডিউলার গয়টার বলি।

ডা. এম এ হালিম খান বলেন, কারও কারও থাইরয়েড গ্রন্থি এমনিতেই ফুলে যায়। ভেতরে কোনও নডিউল নেই। সেটাকে আমরা সিম্পল ডিফিউজ গয়টার বলে থাকি। কোনও কোনও পেশেন্টের ক্ষেত্রে থাইরয়েড গ্রন্থিতে ক্যানসার হতে পারে। কারও কারও ক্ষেত্রে দেখা যায়, থাইরয়েড গ্রন্থিতে ক্ষণস্থায়ী প্রদাহ হতে পারে, যেটাকে আমার থাইরয়ডাইটিস বলে থাকি। তো এ সমস্ত ডিজিজ সাধারণত হয়ে থাকে। লক্ষণগুলো নির্ভর করে তাঁর আসলে কোন ধরনের সমস্যা হয়েছে, সেটির ওপর।

ডা. এম এ হালিম খান যুক্ত করেন, আমাদের দেশে সাধারণত অধিকাংশ যে থাইরয়েড সমস্যায় আক্রান্ত, সেটা হলো হাইপোথাইরয়েডিজম বা থাইরয়েড হরমোন কমে যাওয়ার জন্য যে সমস্যাগুলো হয়। এ ধরনের রোগীদের দেখা যায় অনেক সময় ওজন বেড়ে যাচ্ছে, কিন্তু তিনি খাচ্ছেন কম। তাঁর কণ্ঠস্বর পরিবর্তিত হচ্ছে, কোষ্ঠকাঠিন্য হচ্ছে। কারও মেজাজ খিটখিটে হয়ে যাচ্ছে, কেউ কেউ খুব সহজে ক্লান্ত হয়ে যাচ্ছে। মেয়েদের ক্ষেত্রে দেখা যায় যে অনিয়মিত মাসিক হচ্ছে। যখন মাসিক হচ্ছে, বন্ধ হচ্ছে না; অনেক বেশি পিরিয়ড হচ্ছে। কারও কারও ক্ষেত্রে বাচ্চা হচ্ছে না। এ ধরনের সমস্যাগুলো নিয়ে আমাদের দেশে হাইপোথাইরয়েডিজমের রোগীরা সাধারণত এসে থাকে।

ডা. এম এ হালিম খান বলেন, আরও কিছু কিছু বিষয় আছে, যেমন হয়তো তাঁর হাত-পায়ের চামড়া খসখসে, শুষ্ক; তিনি হয়তো স্কিনের ডাক্তারের কাছে গিয়েছেন। স্কিনের ডাক্তার হয়তো পরীক্ষা করে দেখলেন তাঁর হরমোনের সমস্যা আছে। কারও হয়তো শ্বেতী রোগ দেখা যায়। এই শ্বেতী রোগের সমস্যা নিয়ে চর্ম ও যৌন বিভাগের ডাক্তারের কাছে গিয়েছেন, আসলে তাঁর মূল সমস্যা দেখা যায় যে থাইরয়েডের সমস্যা। এভাবে রোগীরা নানাভাবে প্রেজেন্ট করে থাকে।

হাইপারথাইরয়েডিজম সমস্যা সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।