থ্রেড লিফটিংয়ের পর কী কী নিয়ম মানতে হবে

Looks like you've blocked notifications!

সৌন্দর্যের সংজ্ঞা একেক জনের কাছে একেক রকম। তাই অনেকে ত্বকের বিভিন্ন অংশের পরিবর্তন চায়। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে থ্রেড লিফটিং বিষয়ে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে ফেস লিফটিং বিষয়ে কথা বলেছেন ভেল্লা লেজার কেয়ার ও ভেল্লা এসথেটিকসের কনসালটেন্ট ডা. দিলরুবা সুলতানা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

থ্রেড লিফটের ব্যাপারে কি এমন আছে যে ইয়াং এজে করা যাবে বা একটু লেট এজে করবে? সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. দিলরুবা সুলতানা বলেন, থ্রেড লিফটিংয়ের ক্ষেত্রে আমরা যেটা বলি, বয়সের কারণে আপনার যে স্যাগিংটা হচ্ছে, যদি সেটার জন্য করতে চান, অবশ্যই থার্টি প্লাস আপনাকে হতে হবে। কেউ যদি স্ট্রাকচার চেঞ্জ করতে চায়, সে ক্ষেত্রে হয়তো খুব অল্প পরিমাণ থ্রেড ইউস করে বা ডাক্তারের সাথে পরামর্শ করে করতে হবে। আমরা যেটা করি, যদি একান্তই কারও থ্রেড ডিমান্ড থাকে যে আমার রিশেপ করতেই হবে, সে ক্ষেত্রে আমরা টোয়েন্টি ফাইভ প্লাস এজ লিমিট ধরে রাখি।

থ্রেড লিফট করার পর কী কী নির্দেশনা মেনে চলতে হবে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. দিলরুবা সুলতানা বলেন, যে কোনও ধরনের ফেস প্রসিডিউর করার পরে, স্পেশালি থ্রেড লিফটিংয়ের পরে আমরা যেটা বলি, ১৫ দিন কোনও রকমের ফেস ম্যাসাজ করা যাবে না। সাত দিন উনি সোজা হয়ে শোবেন, ঘুমানোর সময় যতক্ষণ উনার সেন্স থাকে, সোজা হয়ে শোবেন এবং শক্ত খাবার কিছুদিনের জন্য আমরা অ্যাভয়েড করতে বলি।

এ ক্ষেত্রে কোনও জটিলতা দেখা গেছে কি না, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. দিলরুবা সুলতানা বলেন, কমপ্লিকেশনস বলতে, থ্রেড যদি আপনি এক্সপার্ট হ্যান্ডে না করেন, ডক্টর ছাড়া যদি থ্রেড লিফটিংয়ের কথা চিন্তা করেন; সে ক্ষেত্রে আমি বলব, যেহেতু একটি ব্লাইন্ড প্রসিডিউর, আমরা কিন্তু জাস্ট নিডল হোল করে থ্রেডটা ইনসার্ট করছি। সে ক্ষেত্রে আপনি কোন লেভেলে গিয়ে থ্রেডটা দেবেন, কতটুকু লিফটিং হবে, কোন এরিয়াতে দেওয়া যাবে না, সেটা সম্পর্কে জানাটা খুব দরকার। অনেক ক্ষেত্রে আমরা দেখি, বিভিন্ন জায়গা থেকে বা বিউটি পারলার থেকে; আমরা অনেক সময় জানিও না, তারাও বলতে পারে না অ্যাকচুয়ালি যাঁর কাছ থেকে উনি থ্রেড করে এসেছেন, তাঁর কোয়ালিফিকেশন কী। আদৌ তিনি ডক্টর কি না। সে ক্ষেত্রে আমরা দেখি ফেসের দুপাশ দুরকম হয়ে গেছে। কিছু কিছু ক্ষেত্রে দেখা যায় ব্লাড ভ্যাসেলের ইনজুরি হচ্ছে। নার্ভ ইনজুরি হয়।

ফেস লিফটিং করলে ত্বকে কী ধরনের পরিবর্তন আসে, এ সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।