দাঁত সাদা করলে কী পার্শ্বপ্রতিক্রিয়া আছে?

Looks like you've blocked notifications!

শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের মতোই মুখের যত্নে দাঁতের ভূমিকা অপরিহার্য। দাঁত ও মাড়ির নানাবিধ সমস্যায় মুখে দুর্গন্ধ হতে পারে। অনেকের দাঁত হলদেটে। তাঁরা দাঁত সাদা করতে চান। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব, দাঁত সাদা করলে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া আছে কি না।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানে দাঁতের যত্ন নিয়ে কথা বলেছেন রাজ ডেন্টাল সেন্টারের প্রতিষ্ঠাতা ডা. মো. আসাফুজ্জোহা রাজ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।  

দাঁত সাদা করলে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে কি না, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মো. আসাফুজ্জোহা রাজ বলেন, এটা একটা কেমিক্যাল। এটা যে সব সময় আমরা এনকারেজ করে থাকি, তা নয়। এটা সাময়িক। অনেক রোগীর হয়তো দাঁত শিরশির করতে পারে। কারণ, দাঁতের ওপর যে অ্যানামেল থাকে, অ্যানামেলের ওপর কেমিক্যাল দিলে কিছুটা ক্ষয় হতে পারে। এখনকার সময়ে যে টুথ হোয়াইটেনিং এজেন্টগুলো চলে এসেছে, অনেকটাই নিরাপদ। রোগীরা আরামে এটি ব্যবহার করতে পারে। পরবর্তীতে রোগীদের কিছু ইনস্ট্রাকশন দিয়ে থাকি। যেমন র কফি বারবার খাওয়া যায় না, চায়ের বিষয়টি; কিছু লিমিটেশন রোগীর ভেতর চলে আসে যারা হোয়াইটেনিং করে। সে ক্ষেত্রে রোগীর কিছু নিয়মকানুন মেনে চলতে হয়। তা না হলে দেখা যায় কিছুদিন পর আবার টুথ হোয়াইটেনিং করতে হচ্ছে, আবার কালো বা লাল হয়ে যেতে পারে। 

এটি পুনরায় করতে হয় কি না, কিংবা কত দিন পরপর করতে হয়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মো. আসাফুজ্জোহা রাজ বলেন, এটা নির্ভর করছে রোগী কীভাবে ওরাল হাইজিন মেইনটেইন করছে তার ওপর। আমরা রোগীদের যেভাবে বলে দিই, সেভাবে যদি মেইনটেইন করতে পারে, লম্বা টাইম দাঁত সাদা থাকবে। ভুলে যাই আমরা। কিছুদিন পর আমাদের মনে থাকে না যে দাঁত কেমন ছিল। আমরা আবার আগের খাবারের অভ্যাসে ফিরে আসি। আবার পান, সিগারেট, চা, কফি ইচ্ছেমতো খাই। ফলে দেখা যায়, দাঁত আবার আগের অবস্থায় চলে এসেছে। 

‘এই যে আমরা বিবর্ণ দাঁতের কথা বলছি, ট্রিটমেন্টের কথা বলছি, স্কেলিংয়ের কথা আপনি বলছিলেন। সে ক্ষেত্রে দেখা যায়, স্কেলিং করার পরে দাঁত স্বাভাবিক অবস্থায় চলে এসেছে। কিন্তু মানুষের যেটি জানবার আগ্রহের বিষয়, সেটি হচ্ছে, স্কেলিং তাঁরা কত দিন পরপর করবেন এবং স্কেলিং করার পরে দাঁত একেবারে স্বাভাবিক পর্যায়ে চলে আসবে কি না’, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মো. আসাফুজ্জোহা রাজ বলেন, ‘স্কেলিং করার পর দাঁত একদমই সাদা হয়ে যায়। একদম সুন্দর করে, পলিশ করে মসৃণ করে দিই। তারপর আমরা রোগীদের কিছু ইনস্ট্রাকশন দিই; কীভাবে ব্রাশ করতে হবে, এটি শুধু দাঁতের সাদার জন্য নয়, মুখের ওভারঅল স্বাস্থ্য ভালো রাখার জন্যই যে নিয়মগুলো বলি, সেটি ফলো করলেই দাঁত সাদা থাকবে। সাধারণত যাদের কোনও রোগ নেই, যাদের মুখের লালার ফ্লো ঠিক আছে, যাদের দাঁত খুব বেশি এলোমেলো না, তাদের দেখা যায় দু-তিন বছর পর স্কেলিং করলে চলে, যদি ঠিকমতো নিয়ম মেনে চলতে পারে।’ 

দাঁত সাদাকরণ সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ।