দীর্ঘমেয়াদি কোমরব্যথায় থেরাপির ভূমিকা

Looks like you've blocked notifications!

শুধু বাংলাদেশে নয়, সারা বিশ্বেই এখন কোমরব্যথার রোগী ক্রমান্বয়ে বাড়ছে। এর জন্য অনেকাংশে আমাদের জীবন যাপন পদ্ধতি দায়ী। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে দীর্ঘমেয়াদি কোমরব্যথায় ফিজিওথেরাপির ভূমিকা সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে কোমরব্যথা ও এ থেকে পরিত্রাণের উপায় সম্পর্কে বলেছেন মার্কস মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালে অর্থোপেডিকস বিভাগের সহকারী অধ্যাপক ডা. আবদুল্লাহ আল মারুফ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

অনেকের ক্ষেত্রে আমরা যেটি দেখি, হুট করে কোমরব্যথা শুরুর পরে এক থেকে দুদিনের মধ্যে ব্যথা কমে যাচ্ছে কিংবা তাঁরা ভালো হয়ে যাচ্ছেন। আবার অনেকের ক্ষেত্রে আমরা যেটি দেখি, সিভিয়ার মাসল ক্রাম্ব যেটা হচ্ছে, তাঁদের সেই ব্যথা সারতে অনেক সময় লেগে যায় কিংবা হাঁটার ক্ষেত্রেও বিভিন্ন সমস্যার সম্মুখীন তাঁরা হন। তাঁদের ক্ষেত্রে আসলে কী করণীয়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. আবদুল্লাহ আল মারুফ বলেন, ব্যথা যদি ক্রনিক অবস্থায় চলে যায়, তার অল্প অল্প ব্যথা কিন্তু সারাক্ষণই হচ্ছে, সে ক্ষেত্রে রোগীকে আমরা লাইফস্টাইলকে মোডিফিকেশন করতে বলি। পেশা বা যে জব আছে, সেটাকে মোডিফাই করা যায় কি না, বসার ধরনটা ঠিক আছে কি না, আপনি লং টাইম ধরে ডেস্কে কাজ করেন কি না।

ডা. আবদুল্লাহ আল মারুফ বলেন, আপনি একটু উঠে দাঁড়াবেন, লং টাইম বসে থাকবেন না। উঠে দাঁড়াবেন। আবার বেশিক্ষণ দাঁড়িয়ে কাজ করবেন না, একটু বসবেন। এই অ্যাডভাইজগুলো দিই। এর পাশাপাশি কিছু মেডিকেশনস দিয়ে থাকি। আমরা যেটাকে বেশি গুরুত্ব দিয়ে থাকি এ ক্ষেত্রে, আমরা পেশেন্টকে ফিজিওথেরাপি বা এক্সারসাইজের দিকে বেশি এনকারেজ করি। লং টাইম মেডিকেশন নেওয়ার চেয়ে আপনি একটু ফিজিওথেরাপি নিন। আপনি ওখানে হট কম্প্রেশন নিন। বেড রেস্টে থাকে। আপনার লাইফস্টাইল একটু মোডিফাই করেন। আর ফিজিওথেরাপিতে ওরা লম্বা ইনস্ট্রাকশন দেয়। কিছু স্পেশাল ফিজিওথেরাপি দিলে এই ব্যথাগুলো অনেকাংশে কমে যায়।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।