দুধ খান, পুষ্টি চাহিদা পূরণ করুন

Looks like you've blocked notifications!

জন্ম থেকে মৃত্যু পর্যন্ত যে শব্দটি আমাদের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িত, তা-ই হলো পুষ্টি। পুষ্টি ছাড়া কোনও সময় আমরা চলতে পারব না। আর সর্বদা পুষ্টির কথা যদি বলে থাকি, সবচেয়ে পুষ্টিকর খাবার হলো দুধ। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে দুধের পুষ্টিগুণ সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে দুধের পুষ্টিগুণ সম্পর্কে বলেছেন পুষ্টিবিদ আয়শা সিদ্দিকা।

পুষ্টিবিদ আয়শা সিদ্দিকা বলেন, দুধ বা দুধজাতীয় খাবার আমাদের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত খুব স্বাভাবিকভাবে পুষ্টি চাহিদা পূরণ করতে পারে। কিন্তু আমাদের না জানার কারণে আমরা আমাদের জীবন থেকে এ অধ্যায়টিকে বাদ দিয়ে রেখেছি। হ্যাঁ, জন্মের পরবর্তী সময়ে একজন বাচ্চার বৃদ্ধি দুধ ছাড়া আমরা চিন্তাই করতে পারি না। শুধু কি তাই? জন্মের পরবর্তী সময় থেকে প্রতিটি ধাপে ধাপে দুধের চাহিদা আমাদের থাকবে। বাড়ন্ত শিশুর যেমন দরকার, টিনএজদের যেমন দরকার, তেমনই বয়স্কদেরও দুধ দরকার। প্রত্যেকের পুষ্টি চাহিদা পূরণ করতে হলে দুধের কোনও বিকল্প নেই।

আয়শা সিদ্দিকা বলেন, আমরা কেন জানি না এই পুষ্টিকর খাবারকে আমরা খাদ্যতালিকা থেকে সব সময় বাদ দিয়ে ফেলি। আগে একটা সময় ছিল যখন আমরা প্রতিদিন পরিবারের সাথে একসঙ্গে বসে দুধের তৈরি খাবার খেতাম। যেখানে দাদা-দাদি, মা-বাবা বসে দুধ বা দুধের তৈরি খাবার না খেলে চলত না। এখন কিন্তু সে রকমটি দেখা যায় না। আমাদের শিশুরা এখন অন্য অনেক খাবারে অভ্যস্ত হয়ে গেছে। আমরা তাদের অনেক ধরনের খাবার দিই। আমরা ফাস্ট ফুডের প্রতিযোগিতায় নেমে গিয়েছি। অনেক বাজে খাবার—চিপস জুস সবকিছু দিই, কিন্তু ভুলেই গিয়েছি দুধের মতো একটি উপকারী খাবারের কথা।

আয়শা সিদ্দিকা আরও বলেন, যদি পুষ্টির কথা বলি, তাহলে দুধ সর্বোচ্চ এবং ক্যালসিয়ামে পরিপূর্ণ একটি খাবার। যেটা বাড়ন্ত শিশু থেকে শুরু করে মৃত্যুর আগ পর্যন্ত ক্যালসিয়াম ও প্রোটিনের চাহিদা পূরণ করে থাকে।

দুধের পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।