নিউমোনিয়া হলে কখন অ্যান্টিবায়োটিক দিতে হয়?

Looks like you've blocked notifications!

ঋতু পরিবর্তনের সাথে সাথে শ্বাসকষ্টের ধরনও পরিবর্তন হয়। শিশুদের মতো বড়দেরও নিউমোনিয়া হয়। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব, নিউমোনিয়া হলে কী কী ঘরোয়া পদ্ধতি রয়েছে, যা দ্রুত সমাধান দেবে।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে শীতে শ্বাসকষ্ট ও নিউমোনিয়া সম্পর্কে কথা বলেছেন ল্যাবএইড ক্যানসার হসপিটালের মেডিসিন ও কার্ডিওলজি বিভাগের কনসালটেন্ট ডা. মো. আব্দুল মাহিদ খান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

আমরা যদি নিউমোনিয়ার ট্রিটমেন্ট সম্পর্কে জানতে চাই, বিশেষ করে বড়দের ক্ষেত্রে, কী কী পদ্ধতি রয়েছে, কখন অ্যান্টিবায়োটিক প্রয়োজন, কখন অ্যান্টিবায়োটিক প্রয়োজন না, ঘরোয়া কোনও পদ্ধতি অবলম্বন করতে পারেন কি না, সেগুলো জানতে চাই; সঞ্চালকের এসব প্রশ্নের জবাবে ডা. মো. আব্দুল মাহিদ খান বলেন, প্রাথমিক অবস্থায় অনেক সময়, যদি ভাইরাল নিউমোনিয়া হয়, ভাইরাল ইনফেকশন হয়, তাহলে এটা ইমপ্রুভ হয়ে যেতে পারে। কিন্তু এটা ব্যাকটেরিয়াল ইনফেকশন হলে; আমাদের প্রথমে বুকের এক্সরে করে দেখতে হবে পরিমাণটা কী রকম। ছোট হলে বাসায় মুখে অ্যান্টিবায়োটিক খেলেই হয়ে যায়। কিন্তু বয়স্ক যারা, যাদের কোমরবিডিটি আছে ডায়াবেটিস, হার্ট ডিজিজ, প্রেশার তাদের ক্ষেত্রে অনেক সময় ওরাল কাজ করে না। সে ক্ষেত্রে তাকে আইভি অ্যান্টিবায়োটিক দিতে হয়।

হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন হয় ? সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মো. আব্দুল মাহিদ খান বলেন, নরমাল বেডে রেখে তাকে আইভি অ্যান্টিবায়োটিক দেওয়া যায়। কোনও কোনও ক্ষেত্রে যদি তার নিউমোনিয়ার পরিমাণ বেড়ে যায়, স্টেজ ওয়ান, টু থ্রি; সিভিয়ার নিউমোনিয়া হলো, সে ক্ষেত্রে তাকে হাই ডিপেন্ডেন্সি ইউনিটে রেখে অবজারভেশনে রাখতে হবে, অক্সিজেন লাগতে পারে। সে ক্ষেত্রে তাকে আইভি অ্যান্টিবায়োটিক দিতে হবে।

শীতে শ্বাসকষ্ট ও এ থেকে পরিত্রাণের উপায় সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।