নেইলপলিশ কি ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়?

Looks like you've blocked notifications!
ছবি- ফ্রিপিক

আপনি কি নেইলপলিশ, শ্যাম্পু এবং সুগন্ধির মতো সৌন্দর্য পণ্যের নিয়মিত ব্যবহারকারী? তাহলে জেনে রাখুন, এসব পণ্যের রাসায়নিক সামগ্রী হতে পারে আপনার ডায়াবেটিসের কারণ। একটি নতুন গবেষণায় দেখা গেছে যে, এসব পণ্যে থাকে বিষাক্ত রাসায়নিক পদার্থ। এগুলো ত্বকের মধ্য দিয়ে প্রবেশ করে। এতে আমাদের লিভার, কিডনি, ফুসফুস এবং অন্যান্য অঙ্গগুলির ক্ষতি হতে পারে। 

এন্ডোক্রাইন সোসাইটির জার্নাল অব ক্লিনিক্যাল এন্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজম-এ প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে যে, এই রাসায়নিক পদার্থগুলি মহিলাদের মধ্যে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ার সাথেও যুক্ত ছিল।

থ্যালেট এস্টার নামক একটি এসিড ব্যক্তিগত যত্নের পণ্য, শিশুদের খেলনা এবং খাদ্য ও পানীয় প্যাকেজিংয়ের মতো প্লাস্টিকগুলিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এই এসিড ডায়াবেটিস এবং অন্যান্য অন্তঃস্রাব রোগের কারণ হয়ে থাকে। 

মিশিগান বিশ্ববিদ্যালয়ের স্কুল অব পাবলিক হেলথের সুং কিউন পার্ক টাইমস অব ইন্ডিয়ার একটি সাক্ষাৎকারে বলেছেন ‘আমাদের গবেষণায় পাওয়া গেছে যে, থ্যালেট এস্টার মহিলাদের মধ্যে, বিশেষ করে শ্বেতাঙ্গ মহিলাদের মধ্যে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ক্ষেত্রে অবদান রাখতে পারে। প্রতিদিন এর সংস্পর্শে আসায় বিভিন্ন বিপাকীয় রোগের ঝুঁকি বাড়ায়।’ 

স্টাডি অব উইমেনস হেলথ অ্যাক্রোস দ্য নেশনের গবেষকরা ১৩০৮ জন মহিলার ওপর ছয় বছর ধরে গবেষণা করেছেন। তারা জানার চেষ্টা করেছেন ডায়াবেটিসে থ্যালেট এস্টার অবদান রেখেছে কিনা। থ্যালেট এস্টার সমৃদ্ধ প্রসাধনী (নেলপলিশ, শ্যাম্পু, সুগন্ধি) ব্যবহার করে প্রায় পাঁচ শতাংশ মহিলা ডায়াবেটিসে আক্রান্ত হয়েছে। 

২০০০ সালের  গোড়ার দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে যখন প্রস্রাবের নমুনা সংগ্রহ করেছিল তখন এই মহিলাদের প্রস্রাবে মধ্যবয়সী মহিলাদের মতো থ্যালেটের ঘনত্ব ছিল৷ এসব প্রসাধনী সামগ্রী মহিলাদের ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা ৩০ থেকে ৬৩ শতাংশ বাড়িয়ে দেয়। এতএব, নিজেকে সুন্দর করে উপস্থাপন করতে যেয়ে ডায়াবেটিসে আক্রান্ত না হয়ে বরং তা কিনার আগে উপাদানগুলো পড়ে নেয়া হবে বুদ্ধিমতীর কাজ।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া