পাকস্থলীর ক্যানসারের উপসর্গ কী কী

Looks like you've blocked notifications!

অনেকে পাকস্থলীর ক্যানসারে ভুগছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে পাকস্থলীর ক্যানসার প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে পাকস্থলীর ক্যানসার প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে বলেছেন জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হসপিটালে ক্যানসার বিভাগের সহকারী অধ্যাপক ডা. লুবনা মরিয়ম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

সঞ্চালকের এক প্রশ্নের জবাবে ডা. লুবনা মরিয়ম বলেন, পাকস্থলীর ক্যানসার বা স্টোমাক ক্যানসার যেটা বলি আমরা, ওটা খুব বেশি আমাদের দেশে ছিল না। আমরা যখন স্টুন্ডেন্ট ছিলাম তখন খুব বেশি শুনতে পেতাম না। ইদানীং পাকস্থলীর ক্যানসার অনেক বেড়ে গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, বাংলাদেশে এক নম্বর ক্যানসার খাদ্যনালীর ক্যানসার। তার পরেই পাকস্থলীর ক্যানসার।

কী ধরনের উপসর্গ দেখা দেয় বা সমস্যা হয়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. লুবনা মরিয়ম বলেন, উপসর্গগুলো খুব কমন। বুকে জ্বালাপোড়া করা বা হার্ট বার্ন, প্রথম দিকে এ ধরনের লক্ষণ নিয়ে রোগীরা আসে। রোগীরা ভাবে হয়তো তার অ্যাসিডিটির প্রবলেম বা গ্যাস্ট্রিকের প্রবলেম হয়েছে, ওষুধ খায়। তো পেটে জ্বালাপোড়া করছে, অল্প খেলে পেটটা ভরা ভরা লাগছে অথবা হজম হচ্ছে না, তার ঠিকমতো টয়লেট হচ্ছে না; যেটা হয় অল্প খেলেই পেট ফুলে যাচ্ছে। এ রকম একটা অনুভূতি হয় তাদের ক্ষেত্রে। তার সব লক্ষণই খাওয়ার সঙ্গে সম্পর্কিত। কারণ, আমরা তো জানি খাবারটা ওখানে জমা হয়।

ডা. লুবনা মরিয়ম আরও বলেন, আলসারেশন যখন হয়ে যায় বা ক্যানসার যখন হয়, তখন পাকস্থলীতে যে লেয়ারগুলো আছে—আমাদের পাকস্থলী আসলে পর্দার মতো থাকে ভেতরে, যখন ওখানে ঘা হয়, তখন কিন্তু ব্যথাও করে। খেলেই দেখা যায় অনেক ব্যথা করছে।

পাকস্থলীর ক্যানসার কী, এর লক্ষণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন।