পাকস্থলীর ক্যানসার থেকে রক্ষা পেতে করণীয়

Looks like you've blocked notifications!

অনেকে পাকস্থলীর ক্যানসারে ভুগছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে পাকস্থলীর ক্যানসার প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে পাকস্থলীর ক্যানসার প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে বলেছেন জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হসপিটালে ক্যানসার বিভাগের সহকারী অধ্যাপক ডা. লুবনা মরিয়ম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

কী ধরনের উপসর্গ দেখা দেয় বা সমস্যা হয়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. লুবনা মরিয়ম বলেন, উপসর্গগুলো খুব কমন। বুকে জ্বালাপোড়া করা বা হার্ট বার্ন, প্রথম দিকে এ ধরনের লক্ষণ নিয়ে রোগীরা আসে। রোগীরা ভাবে হয়তো তার অ্যাসিডিটির প্রবলেম বা গ্যাস্ট্রিকের প্রবলেম হয়েছে, ওষুধ খায়। তো পেটে জ্বালাপোড়া করছে, অল্প খেলে পেটটা ভরা ভরা লাগছে অথবা হজম হচ্ছে না, তার ঠিকমতো টয়লেট হচ্ছে না; যেটা হয় অল্প খেলেই পেট ফুলে যাচ্ছে। এ রকম একটা অনুভূতি হয় তাদের ক্ষেত্রে। তার সব লক্ষণই খাওয়ার সঙ্গে সম্পর্কিত। কারণ, আমরা তো জানি খাবারটা ওখানে জমা হয়। আলসারেশন যখন হয়ে যায় বা ক্যানসার যখন হয়, তখন পাকস্থলীতে যে লেয়ারগুলো আছে—আমাদের পাকস্থলী আসলে পর্দার মতো থাকে ভেতরে, যখন ওখানে ঘা হয়, তখন কিন্তু ব্যথাও করে। খেলেই দেখা যায় অনেক ব্যথা করছে।

পাকস্থলীর ক্যানসার প্রতিরোধের উপায় কী, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. লুবনা মরিয়ম বলেন, আমরা অন্যান্য গ্যাস্ট্রিকের সমস্যার সাথে পাকস্থলীর ক্যানসার মিসলিড করি। এটা প্রথম কথা। যদি আমার পেটের সমস্যা থাকে, গ্যাসের সমস্যা থাকে, হালকাভাবে নেওয়ার কিছু নেই। অবশ্যই ডাক্তারের কাছে শরণাপন্ন হবেন। আরেকটা বিষয় হচ্ছে, আমার হেলিকোব্যাকটার পাইলোরি যেটা, ব্যাকটেরিয়াল ইনফেকশন; এই ইনফেকশনটা আমরা চাইলে ব্লাড টেস্টের মাধ্যমে বা এন্ডোস্কোপি করে বের করতে পারি। সুতরাং আমরা বলব যে হেলিকোব্যাকটার পাইলোরি, এই ব্যাকটেরিয়ার মাধ্যমে স্টোমাকে ইনফেকশন হয়েছে কি না, এটা আমরা নিয়মিত পরীক্ষা করতে পারব, যদি আমাদের পেটে অসুবিধা থাকে।

ডা. লুবনা মরিয়ম যুক্ত করেন, খাদ্যাভ্যাসের চেয়ে বড় প্রিভেনশন নেই। খাদ্যাভ্যাস আমাকে অবশ্যই পরিবর্তন করতে হবে। আমাকে ফলমূল ও শাবসবজি খাওয়া বাড়াতে হবে এবং ভাজাপোড়া অথবা বারবিকিউ টাইপের বা আমরা বলব যেটা স্মোকড ফুড, সেটাকে নিয়ন্ত্রণে রেখে খেতে হবে। আমরা বলছি না যে একদম খাবেন না, কিন্তু এটাকে রেগুলার হিসেবে নেওয়া যাবে না। কম খেতে হবে। সল্ট-জাতীয় খাবার কম খেতে হবে। সল্টি খাবার আমাদের সমস্যা করে থাকে। খাদ্যাভ্যাস ভালো রাখতে হবে, ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। তাহলে আমরা মনে করি, এই ক্যানসার থেকে ভালো থাকতে পারব।

পাকস্থলীর ক্যানসার কী, এর লক্ষণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।