পায়ের রগে লাগে টান? নিয়মিত আনারস খান

Looks like you've blocked notifications!

আনারস হালকা টকজাতীয় ফল। এখন প্রায় সারা বছরই আনারস বাজারে পাওয়া যায়। আনারসের স্বাস্থ্যগত উপকারিতা অনেক। পথ্য হিসেবে ব্যবহার করা হয় এ ফল। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে আনারসের পুষ্টিগুণ সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে আনারসের পুষ্টিগুণ সম্পর্কে বলেছেন পুষ্টিবিদ রুবাইয়া পারভীন রীতি।

পুষ্টিবিদ রুবাইয়া পারভীন রীতি বলেন, আনারস আমরা কমবেশি সবাই পছন্দ করি। সবাই খাই। কারণ, আনারস দেখতে যেমন সুন্দর, ঘ্রাণ যেমন সুমিষ্ট, তেমন খেতেও সুস্বাদু। কিন্তু আপনি কি এর পুষ্টিগুণ জানেন? আনারসে আছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি, পটাসিয়াম, ফসফরাস ও আয়রন। যাদের রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কম, তাদের ক্ষেত্রে আনারস অনেক উপকারী।

রুবাইয়া পারভীন রীতি বলেন, জ্বরে আনারস খুবই উপকারী। যাঁরা জ্বর বা বিভিন্ন সময় বিভিন্ন রোগে আক্রান্ত হন, তাঁদের ক্ষেত্রে আনারস বেশি উপকারী। আনারসে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীর ডিটক্সিফাইয়িংয়ে সাহায্য করে। অনেকের দেখা যায় হাঁটু ব্যথা, পেশি ব্যথা এবং রগে টান লাগে, অনেক ধরনের সমস্যা হয়। আনারস দুর্বল পেশিকে সবল করতে সাহায্য করে। তাই নিয়মিত অবশ্যই আনারস খাবেন। যাঁদের স্কিনে অনেক ধরনের প্রবলেম থাকে বা যাঁরা স্কিনকে আরও বেশি উজ্জ্বল করতে চান, তাঁদের ক্ষেত্রে একটি সুখবর আছে। তাঁরা যদি নিয়মিত আনারসের জুস পান করেন, তাহলে খুব সহজে স্কিনটা অনেক উজ্জ্বল হয়ে যাবে এবং দেখতে সুন্দর লাগবে, লাবণ্য বৃদ্ধি পাবে।

এ পুষ্টিবিদ আরও বলেন, দেহের এনার্জি বৃদ্ধির ক্ষেত্রে আনারস বেশ উপকারী। নিয়মিত আনারস খেলে তা দেয় অনেক বেশি এনার্জি, অনেক বেশি সুন্দর করে তোলে এবং চুলের বৃদ্ধিতেও সাহায্য করে আনারস। পিরিয়ডের ক্ষেত্রেও আনারস বেশ উপকারী। অনেকের দেখা যায় মাসিক নিয়মিত হয় না। যাঁদের অনিয়মিত মাসিক হয়, তাঁদের ক্ষেত্রে আনারস বেশ উপকারী। তবে যাঁরা গর্ভবতী বা যাঁরা সন্তান প্রসব করবেন, তাঁরা আনারস খাওয়া থেকে বিরত থাকবেন।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।