পিআরপি ঢেকে দেবে বংশগত টাক?

Looks like you've blocked notifications!

অনেকেই চুল পড়া সমস্যায় ভুগছেন। এর জন্য পরিবেশ দূষণ ও আমাদের জীবন যাপন পদ্ধতি দায়ী। সেই সঙ্গে রয়েছে বংশগত রোগ। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে চুল পড়া সমস্যা সমাধানে পিআরপি বা প্লাটিলেট-রিচ প্লাজমা পদ্ধতির ব্যবহার সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে চুল পড়া সমস্যা সমাধানে পিআরপি বা প্লাটিলেট-রিচ প্লাজমা পদ্ধতির ব্যবহার সম্পর্কে বলেছেন প্রেসক্রিপশন পয়েন্ট, বনানী শাখার চর্ম ও যৌনরোগ বিভাগের কনসালটেন্ট ডা. ফারিয়াল হক এলভিস। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

পিআরপি সম্পর্কে বিস্তারিত জানতে চাই। আসলে কারা পিআরপি ব্যবহার করতে পারবে, কারা পারবে না; অনেক সময় শুনে থাকি, যাদের বংশগত টাক রয়েছে, তাদের ক্ষেত্রে পিআরপিটা অনেক সময় কার্যকর নাও হতে পারে। সেটি যদি আমাদের পরিষ্কার করে বলতেন, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. ফারিয়াল হক এলভিস বলেন, একচুয়ালি বংশগত টাকের জন্যই পিআরপি, যদি সে ইনিশিয়াল পর্যায়ে আসে। আমরা অনেকের ক্ষেত্রে বলি যে টেলোজেন ইফ্লুভিয়াম। যদি টেলোজেন ইফ্লুভিয়াম হয়, তাহলে পিআরপি সে রকম কাজ করে না। টেলোজেন ইফ্লুভিয়াম সাধারণত শকের জন্য হয়। অনেক সময় দেখা যায় জ্বর হলো, এক্সিডেন্ট হলো, কোনও ধরনের মানসিক দুশ্চিন্তা, পেগন্যান্সি—এ ধরনের কোনও কারণে হুট করে চুল পড়ছে অল্প সময় ধরে, পেশেন্ট এসে এ ধরনের হিস্ট্রি দেবে। এক মাস বা দু-মাস। এ ক্ষেত্রে পিআরপি কাজ করে না। অ্যান্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়া, যেটা জেনেটিক্যালি আছে এবং অ্যান্ড্রোজেন যে হরমোন এটার জন্য দায়ী; ওই সমস্ত ক্ষেত্রে পিআরপি খুব ভালো কাজ করবে।

আপনি যে প্রসিডিউরটা বললেন, সেটি কত দিন ধরে করতে হয়। অনেকে যেটি মনে করে, একবার-দুবার সিটিং করলে হয়তো বা শিগগিরই তার চুল ওঠা শুরু হবে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. ফারিয়াল হক এলভিস বলেন, না, এতে ধৈর্যের ব্যাপার আছে। এটা আসলে পেশেন্ট টু পেশেন্ট ভ্যারি করে এবং একবার যখন আমরা গ্রোথ ফ্যাক্টরটা দিয়ে দিই, ওখানে প্রসেসটা হবে, কোলাজেন সিনথেসিস হবে, হেয়ার ফলিকলটা জেগে উঠবে; এটা জন্য কয়েক বার রিপিটেডলি ট্রিগার করা লাগে। বয়স একটা ফ্যাক্টর থাকে। কার বয়স কী রকম, কে কোন বয়সে করছে, তার হেয়ার ফলিকলের সুস্থতা-অসুস্থতা নিয়েও একটা ফ্যাক্টর থাকে। আসলে অ্যাপ্রক্সিমেটলি বলাটাও টাফ। বয়সভেদে আমরা ডিসাইড করি কার কয়টা সিটিং হবে।

চুল পড়া সমস্যা সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।