পিআরপি থেরাপির কি পার্শ্বপ্রতিক্রিয়া আছে, খরচ কেমন

Looks like you've blocked notifications!

চুল পড়া সাধারণ বিষয়ে পরিণত হয়েছে। খাদ্যাভ্যাস, জীবন যাপন আর বায়ুদূষণের ফলেও চুল পড়ে। চুল পড়া নিয়ে অনেকে চিন্তিত। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে চুল পড়া সমস্যা ও পিআরপি থেরাপির পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে চুল পড়া সমস্যা ও এর প্রতিকার নিয়ে কথা বলেছেন রেডিয়েন্স লেজার ক্লিনিকে চর্মরোগ বিভাগের চিফ কনসালটেন্ট ডা. জাহিদা নাসরিন। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

পিআরপি (প্লাটিলেট-রিচ প্লাজমা) থেরাপির কি পার্শ্বপ্রতিক্রিয়া আছে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. জাহিদা নাসরিন বলেন, পিআরপি থেরাপির আসলে কোনও পার্শ্বপ্রতিক্রিয়াই নেই। তবে আমি যেটা বলে থাকি, বিশেষ করে আমি যখন প্র্যাকটিস করি, প্রসিডিউরের আগে তাঁর অ্যালার্জিক কন্ডিশনটা চেক করে নিই। যদি তাঁর ব্লাডে অ্যালার্জির মাত্রা একটু বেশি থাকে, কারও কারও ক্ষেত্রে দেখা যায় যে প্রসিডিউরের আগে বা পরে একটু অ্যালার্জিক রিয়্যাকশন হয়, ছোট ছোট ঘামাচির দানার মতো হয়, সেটারও ম্যানেজমেন্ট প্রপারলি আমরা দিয়ে ফেলি। সেটা সাময়িক। আর যখন অ্যালার্জিটা তাঁর কন্ট্রোলে থাকে, তখন এটা আসলে কোনও প্রবলেমই না। মোটকথা হচ্ছে, পিআরপির আসলে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

পিআরপি থেরাপির কথা আপনি বলছিলেন। সে ক্ষেত্রে কয় সেশন থেরাপির প্রয়োজন হয়ে থাকে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. জাহিদা নাসরিন বলেন, এটা সাধারণত ডিপেন্ড করে তাঁর স্কাল্প কতটুকু ফাঁকা হলো কিংবা তাঁর কোনও হরমোনের প্রবলেম আছে কি না, এটার ওপরে ডিপেন্ড করে। সাধারণত একজন মিডিয়াম হেলার ফলের পেশেন্টকে আমরা ছয় থেকে আটটা সেশনের কথা বলে শুরু করি। বেশির ভাগ ক্ষেত্রে এটাই ইফেক্টিভ হয়ে যায়। আটটা সেশনের পর আর তাঁর নিতে হয় না। যাঁর ক্ষেত্রে একটু বেশি ফাঁকা হয়ে যায়, তাঁদের ১০-১২টা বা আরও বেশি সেশন নিতে হয়। আর যাঁদের তালু একদমই স্মুথ হয়ে গিয়েছে, হেয়ার ফলিকল নেই, তাঁদের ক্ষেত্রে অনেক দিন ধরে কন্টিনিউ করতে হয়।

খরচ কেমন হতে পারে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. জাহিদা নাসরিন বলেন, কী ধরনের পিআরপি তাঁকে দিচ্ছি, এটার ওপর ডিপেন্ড করে ভ্যারি করে। কখনও আমরা মাইক্রোনিডলিং কম্বিনেশন করে তারপর পিআরপি করে থাকি। কখনও কখনও বায়োটিন ইনজেকশনের সাথে অ্যাড করে দিয়ে থাকি। এটার ওপর ডিপেন্ড করে কস্টিং একটু কমবেশি হয়ে থাকে। সাধারণত পাঁচ হাজার ৫০০ টাকা থেকে শুরু করে ১২ হাজার, ১৫ হাজার টাকা পর্যন্ত পার সেশন কস্টিং আসতে পারে।

চুল পড়া সমস্যা ও পিআরপি থেরাপি সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।