পিআরপি থেরাপির পর কি ফের চুল পড়ে

Looks like you've blocked notifications!

চুল পড়া সাধারণ বিষয়ে পরিণত হয়েছে। খাদ্যাভ্যাস, জীবন যাপন আর বায়ুদূষণের ফলেও চুল পড়ে। চুল পড়া নিয়ে অনেকে চিন্তিত। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে চুল পড়া সমস্যা ও পিআরপি থেরাপি সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে চুল পড়া সমস্যা ও এর প্রতিকার নিয়ে কথা বলেছেন রেডিয়েন্স লেজার ক্লিনিকে চর্মরোগ বিভাগের চিফ কনসালটেন্ট ডা. জাহিদা নাসরিন। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

পিআরপি থেরাপির পর যখন চুল উঠছে, আমরা যদি বলি হেলদি চুল উঠছে, সেটি আবার পড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে কি না, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. জাহিদা নাসরিন বলেন, যদি তার চুলের হেলথ কন্ডিশন যেটা, সেটা ভালো থাকে, সাধারণত আর হেয়ার ফল প্রবলেম হয় না। আর যে রিজনে তার চুল পড়ছে, খুশকি হতে পারে বা হরমোনের ব্যাপার হতে পারে, এই রিজনগুলো যদি সাথে কন্টিনিউ করে, চুল পড়াটা আগের মতো বা আগের চেয়ে বেশি হতে পারে। কিন্তু শুধু এমন না যে পিআরপিতে চুল গজালে সেটা আবার পড়ে যায়। এ কথাটি আসলে ঠিক না। তার পেছনে যে কারণগুলো, সে কারণগুলো যদি আবার আসা শুরু করে, নতুন করে আবার বেড়ে যায়, সে ক্ষেত্রে এটা হতে পারে এবং সে ক্ষেত্রে আমাদের আবার নতুন করে ট্রিটমেন্ট স্টার্ট করতে হয়। তার মেডিকেল কন্ডিশনগুলোকে কারেকশন করে এর পাশাপাশি আরও কিছুদিন তাকে ট্রিটমেন্ট নিতে হয়।

পিআরপি থেরাপি নিয়ে সতর্কতা বা অনেকে বলে থাকেন যে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত চুলগুলোকে ঢেকে রাখতে হয়। এ ধরনের কোনও সতর্কতা আসলে রয়েছে কি না এবং থাকলে কত দিন পর্যন্ত সেই সতর্কতার আওতায় থাকতে হয়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. জাহিদা নাসরিন বলেন, পিআরপির পরে আসলে সতর্কতা বলতে, আমরা জাস্ট প্রসিডিউরের পরে স্কাল্পে যাতে ধুলাবালি বা অন্য কোনও নোংরা থেকে অ্যাভয়েড করে চলে, অ্যালার্জিক রেসপন্স আসতে পারে; এই জিনিসগুলো যেন একটু অ্যাভয়েড করে চলে, আমরা অ্যাডভাইজ করে দিই। আমরা একটা হেয়ার ক্যাপ দিয়ে দিই যাওয়ার সময়, বলে দিই যে পরবর্তী সাত দিন যে খাবারগুলোতে অ্যালার্জি বা ধুলাবালি বা অন্য যে সমস্ত কাপড় বা কসমেটিকস, যা কিছুতে তার অ্যালার্জির প্রবলেম হয়, সেগুলো যেন সে একদম অ্যাভয়েড করে। প্রসিডিউরের পরে সাধারণত ২৪ ঘণ্টা যেন শাওয়ার না নেয় বা শ্যাম্পু না করে, এ রকম কিছু কথা বলে দিই।

চুল পড়া সমস্যা ও পিআরপি থেরাপি সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।