পেটের মেদ দূর ও শক্তি বাড়াতে খান মধু

Looks like you've blocked notifications!

মধু খুবই উপাদেয় এবং পুষ্টিগুণসম্পন্ন খাবার। বয়োবৃদ্ধ থেকে শুরু করে ছোট বাচ্চা, সবাই মধু খেতে খুবই পছন্দ করে। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে মধুর পুষ্টিগুণ সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে মধুর পুষ্টিগুণ সম্পর্কে বলেছেন পুষ্টিবিদ উম্মে সালমা তামান্না।

পুষ্টিবিদ উম্মে সালমা তামান্না বলেন, মধুতে রয়েছে ৪৫টি পুষ্টি উপাদান। ১০০ গ্রাম মধুতে আপনি ২৯০ ক্যালোরি পাবেন। এর পাশাপাশি সাধারণত দেখা যায় আরও অনেক পুষ্টি উপাদান রয়েছে। ২৪ শতাংশ থেকে ৩৭ শতাংশ পর্যন্ত এতে গ্লুকোজ পাওয়া যায় এবং ৩৪ শতাংশ থেকে ৪৩ শতাংশ পর্যন্ত এতে ফ্রুকটোস থাকে। ০.৫ থেকে ৩ শতাংশ পর্যন্ত এতে সুক্রোজ এবং ৫ থেকে ১২ শতাংশ পর্যন্ত মলটোজ থাকে। এর পাশাপাশি ২৮ শতাংশ মিনারেল এবং ১১ শতাংশ এনজাইম পাওয়া যায়। তাহলে বুঝতেই পারছেন, মধু আমাদের শরীরের জন্য কত উপকারী।

উম্মে সালমা তামান্না বলেন, মধুতে আয়রন, ক্যালসিয়ামও পাওয়া যায়। কিন্তু প্রোটিন ও চর্বি বিন্দুমাত্র নেই। মধু আমাদের শরীরের অনেক উপকার সাধন করে। মধু আমাদের শক্তি প্রদান করে। যেমন ১০০ গ্রাম মধুতে ২৯০ ক্যালোরি পাওয়া যায়, যেটা আগেই বলেছি। প্রতিদিন যদি আমাদের খাবারের তালিকায় এক বা দুই চামচ করে মধু রাখতে পারি, তাহলে এই মধু আমাদের সারা দিনের কিলোক্যালোরির অনেক চাহিদা পূরণ করে।

উম্মে সালমা তামান্না যুক্ত করেন, মধু হজমে সহায়তা করে। মধুতে কিন্তু এক্সট্রিন নামে এক ধরনের শর্করা পাওয়া যায়, যেটা খুব দ্রুত রক্তে মিশে গিয়ে আমাদের ক্রিয়া সম্পাদন করে, যে কারণে হজমে সাহায্য হয় এবং হজম দ্রুত হয়। শীতকালে যদি সকালে আপনি ঘুম থেকে উঠে বা রাতে ঘুমাতে যাওয়ার আগে এক চা চামচ মধু যদি দুই চা চামচ কুসুম গরম পানির সাথে মিশিয়ে খান, তাহলে এটা রাতের বেলা এবং সারা দিন আপনার শরীর গরম রাখতে সাহায্য করবে।

এ পুষ্টিবিদ বলেন, মধু রক্তস্বল্পতা দূর করতে সাহায্য করে। যাঁদের রক্তস্বল্পতা রয়েছে, তাঁরা যদি নিয়মিত মধু খান, তাহলে সেটা আপনার শরীরে হিমোগ্লোবিন উৎপাদন করতে সাহায্য করবে। হাড় ও দাঁতের গঠনের জন্য মধু খুবই উপকারী। এর পাশাপাশি ওজন কমাতে সাহায্য করে। আমরা যদি সকালে কুসুম গরম পানিতে বা এক গ্লাস কুসুম গরম লেবুর রসের সাথে মধু মিশিয়ে খাই, তাহলে এটা আমাদের শরীরের ফ্যাট বার্ন করতে সাহায্য করবে। বিশেষ করে পেটের মেদ কাটাতে মধুর কোনও জুড়ি নেই।

মধুর পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।